আশুলিয়ায় পোশাক কারখানায় বিস্ফোরণ, দেয়ালচাপায় শ্রমিক নিহত

বিজ্ঞাপন
default-image

ঢাকার আশুলিয়ায় একটি তৈরি পোশাক কারখানার গ্যাসকক্ষে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ সময় দেয়ালচাপায় এক শ্রমিক নিহত হয়েছেন। বিস্ফোরণে আহত হয়েছেন তিন শ্রমিক। আজ মঙ্গলবার সকালে আশুলিয়ার গৌরীপুর এলাকার ন্যাচারাল সোয়েটার ভিলেজ লিমিটেড নামের একটি কারখানায় এ ঘটনা ঘটে।

নিহত শ্রমিকের নাম রিমা আক্তার (১৮)। তিনি কুড়িগ্রামের চিলমারীর আবদুর রহিমের মেয়ে। তিনি ন্যাচারাল সোয়েটার ভিলেজ লিমিটেডের পাশের আরেকটি কারখানা মুরাদ অ্যাপারেলসে কাজ করতেন।

আশুলিয়া থানার পুলিশ ও কারখানাটির কর্মকর্তারা বলেন, কাভার্ড ভ্যানের সিলিন্ডার থেকে চাপ প্রয়োগ করে পাইপের সাহায্যে বয়লারে গ্যাস পাঠানো হচ্ছিল। কাভার্ড ভ্যানটি কারখানাসংলগ্ন সড়কের পাশের একটি কক্ষে ছিল। সকাল সাড়ে সাতটার দিকে ওই কক্ষে প্রচণ্ড শব্দে বিস্ফোরণ হয়। এতে গ্যাসকক্ষের তিন পাশের দেয়াল ধসে রাস্তায় পড়ে। এ সময় ওই কক্ষের পাশ দিয়ে হেঁটে যাওয়ার সময় দেয়াল চাপা পড়ে রিমা আক্তার নামের এক শ্রমিক ঘটনাস্থলেই মারা যান। এ সময় জলিল, আইয়ুব ও মাহফুজ নামের তিন শ্রমিক আহত হন। তাঁদের সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কারখানাটির তড়িৎ প্রকৌশলী সাইফুল ইসলাম বলেন, প্রতিদিন কাভার্ড ভ্যানে করে বিভিন্ন সিএনজি স্টেশন থেকে গ্যাস আনা হয়। প্রতিটি কাভার্ড ভ্যানে ২১টি করে সিলিন্ডার রয়েছে। সিলিন্ডারসহ কাভার্ড ভ্যান গ্যাসকক্ষে রেখে পাইপের সাহায্যে বয়লারে গ্যাস পাঠানো হতো। আজ কোনো কারণে সরবরাহ পাইপে ছিদ্র হয়ে এই বিস্ফোরণের ঘটনা ঘটে।

ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকার (ডিইপিজেড) ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা ওহিদুল ইসলাম প্রথম আলোকে বলেন, কাভার্ড ভ্যানের গ্যাস সিলিন্ডার থেকে গ্যাস হিটার যন্ত্রের মাধ্যমে বয়লারে গ্যাস রিফিল করার সময় যন্ত্রের পাইপের সংযোগ ছুটে গিয়ে বিস্ফোরণের ঘটনা ঘটে।

আশুলিয়া থানার পরিদর্শক (তদন্ত) জাভেদ মাসুদ প্রথম আলোকে বলেন, বিস্ফোরণের ঘটনায় একজন শ্রমিক নিহত হয়েছেন। স্বজনদের আবেদনের পরিপ্রেক্ষিতে ময়নাতদন্ত ছাড়াই লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন