বিজ্ঞাপন
বিজ্ঞাপন

৭ মে যুক্তরাষ্ট্রের ইউটাহ রাজ্যের সেন্ট জর্জ শহরে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। এই বিশ্ব চ্যাম্পিয়নশিপে প্রত্যেক প্রতিযোগীকে ১৭ ঘণ্টা সময়ের মধ্যে ৩ দশমিক ৮ কিলোমিটার সাঁতার, ১৮০ কিলোমিটার সাইক্লিং এবং ৪২ দশমিক ২ কিলোমিটার দৌড় সম্পন্ন করতে হবে।

দিন যত ঘনিয়ে আসছে, আরাফাতের সাইক্লিং, দৌড় ও সাঁতারের অনুশীলন তত কঠোর থেকে কঠোরতম হচ্ছে। সেন্ট জর্জ পাহাড়ি শহর। সমুদ্রপৃষ্ঠ থেকে সাড়ে তিন হাজার উঁচুতে এটি। আরাফাত আরও ওপরে ওঠে করছেন অনুশীলন। তিনি মার্কিন ট্রায়াথলন কোচ ওয়েসলি জনসনের অধীনে সল্ট লেক সিটিতে অনুশীলন করছেন। এই শহরের উচ্চতা ৫ থেকে ১০ হাজার ফুট। বেশি উচ্চতায় চর্চা করার কারণে পরবর্তী সময়ে কম উচ্চতার স্থানে মূল প্রতিযোগিতায় আরাফাত একটু সুবিধাই পাবেন।

আরাফাত বললেন, ‘২৯ এপ্রিল আমি ৫ হাজার ফুট থেকে সাইক্লিং করে ১০ হাজার ফুট উচ্চতায় উঠেছি। ওঠার সময় টের পাইনি। নামার সময় দেখি তাপমাত্রা মাইনাস ৫ ডিগ্রি সেন্টিগ্রেড। ঠান্ডায় প্রায় কাবুই হয়ে যাচ্ছিলাম।’

আরাফাত জানালেন কোচের কাছে সাঁতারের নতুন কিছু কৌশল শিখেছেন। আবার তাঁর কিছু ভুল কৌশল ছিল, সেগুলোও শুধরে দিয়েছেন আন্তর্জাতিক মানের এই কোচ। আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপে যাওয়ার আগে ইনজুরি সমস্যায় পড়েছিলেন আরাফাত। সেই ইনজুরি এখন কাটিয়ে উঠেছেন।

মার্কিন কোচ তাঁকে উৎসাহ দিচ্ছেন, পরামর্শ দিচ্ছেন নিয়মিত। আরাফাত বলেন, ‘এগুলো আমাকে আরও দক্ষ করে তুলছে। আমার সাইকেলের কিছু সমস্যা ছিল সেগুলোও ঠিক করা হয়েছে। মজার ব্যাপার হলো, সাইকেল সারাইয়ের মানুষেরা আমার কাছ থেকে কোনো অর্থ নিচ্ছে না। কারণ, বাংলাদেশ থেকে আমি প্রথমবারের মতো আয়রনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে এসেছি।’

যেমন প্রস্তুতি নিয়েছেন তা নিয়ে সন্তুষ্টি প্রকাশ পেল আরাফাতের গলায়। ‘আশা করি ৭ মে আয়রনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের চ্যালেঞ্জ জয় করতে পারব।’ প্রতিযোগিতার দুদিন আগে ৫ মে ‘ব্রেকফাস্ট উইথ বব’-এ আমন্ত্রণ পেয়েছেন আয়োজক কর্তৃপক্ষের কাছ থেকে। এতে বিশ্বের খ্যাতনামা পেশাদার ক্রীড়াবিদ (অ্যাথলেট) এবং সেরা আয়রনম্যানরা উপস্থিত থাকবেন।

এবারের আয়রনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে আরাফাতকে সহযোগিতা করছে প্রথম আলো। সহযোগী পৃষ্ঠপোষক ডাবর হানি, বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড, মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ (এমজিআই), হোন্ডা বাংলাদেশ-ডিএইচএস মোটরস লিমিটেড ও বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন