default-image

দেশীয় পণ্য নিয়ে নারীদের ই-কমার্স প্ল্যাটফর্ম উইয়ে কোনো সেল পোস্ট দেওয়া যায় না। কিন্তু এই প্ল্যাটফর্মের মাধ্যমে দিনে লাখ টাকার দেশি পণ্য কেনাবেচা হয়ে থাকে। কাঁচা মাছ, মাংস থেকে শুরু করে রান্না খাবার, ফ্রোজেন খাবার, দই-মিষ্টি, পনির-ঘি, ফল, আচার, শুঁটকি, দেশীয় পোশাক, শাড়ি-লুঙ্গি, গামছা, শৌখিন পণ্যসহ নিত্যপ্রয়োজনীয় যাবতীয় পণ্য উইয়ে কেনাবেচা হয় শুধু সেলফ ব্র্যান্ডিং এবং নিজের পণ্য পরিচিতির মাধ্যমে।

অনলাইনে কেনাকাটায় আস্থা আর বিশ্বাসের কারণে ওমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম উইয়ের সদস্যসংখ্যা অদম্য গতিতে এগিয়ে চলছে। মাত্র ১৪ দিনে সদস্যসংখ্যা ২ লাখ থেকে ৩ লাখে পৌঁছায়। এ উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উইয়ের সদস্যদের শুভেচ্ছা জানান।

জুনাইদ আহমেদ বলেন, নারীরা শক্তি। করোনার এই মহামারির সময়েও উইয়ে নারীরা যাঁর যাঁর পরিবার থেকে পারিবারিক দায়িত্ব পালন করেও নিজেরা উদ্যোক্তা হয়েছেন, স্বাবলম্বী হয়েছেন এবং বাংলাদেশের অর্থনীতিতে অবদান রাখছেন। ২০১৭ সালের অক্টোবর প্রতিষ্ঠিত এই প্ল্যাটফর্মে আজ ১৫০ লাখোপতি নারী উদ্যোক্তা। এটা আশাব্যঞ্জক বাংলাদেশের অর্থনীতিতে নারীদের ভূমিকা রাখতে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, শেখ হাসিনার কল্যাণে নারী ক্ষমতায়নে বাংলাদেশ আজ একটি উজ্জল দৃষ্টান্ত স্থাপন করেছ। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট ছড়িয়ে দিতে এবং কম মূল্যে ইন্টারনেট ব্যবহার করতে পারার জন্য সজীব ওয়াজেদ জয়ের প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন। ইন্টারনেট সহজলভ্য হওয়ার আজ সহজেই অনলাইনে ব্যবসা সম্ভব হচ্ছে। আর অনলাইনে কেনাকাটায় মানুষের মধ্যে যে বিশ্বাস আর আস্থার জায়গা তৈরি হয়েছে তার জন্য উইয়ের উপদেষ্টা রাজিব আহমেদ এবং উইয়ের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট নাসিমা আকতার নিশাকেও তিনি ধন্যবাদ জানান।

উদোক্তা হতে হলে আগে পণ্য সম্পর্কে জানতে হবে, সে বিষয়ে পড়াশোনা করতে হবে, নতুন উদ্যেক্তাদের উদ্দেশে সব সময় বলে থাকেন উইয়ের উপদেষ্টা রাজিব আহমেদ।

উইয়ের প্রেসিডেন্ট নাসিমা আকতার নিশা বলেন, ‘সেই ছোট শিশু থেকে উই আজ অনেক বড় হয়ে গেছে। কিন্তু এই জার্নিটা এত সহজ ছিল না। সামনে আমাদের আরও পথ পাড়ি দিতে হবে। প্রত্যন্ত অঞ্চল থেকে নারী উদ্যোক্তাদের আমরা প্রশিক্ষণের ব্যবস্থা করব এবং আমাদের উদ্যোক্তাদের নিয়ে আমি পৃথিবীর সব দেশে উইয়ের মাধ্যমে দেশীয় পণ্য পৌঁছে দেব, সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছি আমরা।’

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0