default-image

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় উচ্ছ্বাস ও আনন্দ নিয়ে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করেছেন স্থানীয় লোকজন। গতকাল রোববার বিকেলে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। উপজেলার তিনটি নৌকা প্রতিযোগিতায় অংশ নেয়।

নৌকাবাইচ উপভোগ করতে দুপুর থেকেই দারছিড়া নদীর পাড়ে উৎসুক মানুষ জড়ো হতে থাকেন। উপজেলার ফুলখালী থেকে খালগোড়া লঞ্চঘাট এলাকার দারছিড়া নদীতে নৌকাবাইচটি অনুষ্ঠিত হয়। বিকেল ৫টায় ফুলখালী থেকে নৌকাবাইচ শুরু হয়ে খালগোড়া লঞ্চঘাট এলাকায় শেষ হয়। নৌকাবাইচের দূরত্ব ছিল প্রায় দেড় কিলোমিটার। এ সময় নদীর দুই তীরে মানুষের উপচে পড়া ভিড় ছিল। তাঁদের আনন্দ-উল্লাসে মুখরিত চিল চারপাশ।

ছোট বাইশদিয়া ইউনিয়নের নৌকাটি প্রথম, বড় বাইশদিয়া ইউনিয়নের নৌকাটি দ্বিতীয় ও রাঙ্গাবালী সদর ইউনিয়নের নৌকাটি তৃতীয় স্থান অধিকার করে। প্রতিযোগিতা শেষে খালগোড়া বাজারে আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

বিজ্ঞাপন

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান জহির উদ্দিন আহম্মেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাশফাকুর রহমান, রাঙ্গাবালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেওয়ান জগলুল হাসান, উপজেলা কৃষি কর্মকর্তা মনিরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেন, সাধারণ সম্পাদক ও রাঙ্গাবালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইদুজ্জামান মামুন প্রমুখ।

ইউএনও মো. মাশফাকুর রহমান বলেন, নৌকাবাইচ গ্রামবাংলার একটি ঐতিহ্য। মুজিব বর্ষ উপলক্ষে উপজেলা প্রশাসন থেকে ঐতিহ্যবাহী এই নৌকাবাইচের আয়োজন করা হয়েছে। আবহমান গ্রাম-বাংলার কৃষ্টি ধরে রাখতে এভাবে প্রতিবছরই এখানে নৌকাবাইচের আয়োজন হবে বলে তিনি আশা করছেন।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন