default-image

সাংগঠনিক শৃঙ্খলা ভঙ্গের দায়ে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী চট্টগ্রাম জেলা কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। আজ শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ খবর জানায় শিল্পীগোষ্ঠীটি। কয়েকজনের সদস্যপদ বাতিলের খবরও জানানো হয় ওই বিবৃতিতে।
যাঁদের সদস্যপদ বাতিল করা হয়েছে তাঁরা হলেন, চন্দন দাশ, প্রবাল দে, বিধান বিশ্বাস, শীলা দাশগুপ্তা, জয় সেন, ভাস্কর রায়, দীপা বিশ্বাস, অন্তরা দে, রমেন দাশগুপ্ত, সঙ্গীতা ঘোষ ও শিবু চৌধুরী ।
উদীচী শিল্পগোষ্ঠী জানায়, ২০১৯ সালের ২৮-৩০ মার্চ সংগঠনটির একবিংশ জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে উদীচী চট্টগ্রাম জেলা কমিটি বিলুপ্ত করা হয়। কেন্দ্রীয় নির্দেশনা অমান্য ও শৃঙ্খলাভঙ্গের অভিযোগ প্রমাণিত হওয়ায়  চট্টগ্রাম জেলা কমিটি বিলুপ্ত ঘোষণা করে জাতীয় সম্মেলনে। তারপরও উদীচীর ব্যানারে একের পর এক কর্মসূচি পালন করছিলেন চট্টগ্রাম জেলার কয়েকজন সদস্য।

বিজ্ঞাপন

উদীচী কেন্দ্রীয় সংসদের প্রচার, তথ্য ও প্রযুক্তি বিভাগর সম্পাদক আরিফু নূর স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, দীর্ঘ প্রক্রিয়া শেষে গত ২২ জানুয়ারি কেন্দ্রীয় কমিটির সভায় চট্টগ্রামের কয়েকজন সদস্যের সাধারণ সদস্যপদ বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। এই সিদ্ধান্তের কথাও অভিযুক্ত ব্যক্তিদের জানানো হয়। যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে উদীচীর কার্যক্রম সচল করার চেষ্টা হয়েছে। এ জন্য এর আগে চট্টগ্রাম জেলা কমিটি বিলুপ্তির বিষয়টি সংগঠনের বাইরে প্রকাশ করা হয়নি। কিন্তু কয়েকজন ব্যক্তি সাংগঠনিক শৃঙ্খলা ভঙ্গ করে চলেছেন, যা উদীচীর গঠনতন্ত্রকে অবজ্ঞা ও অসম্মান করার শামিল। উদীচীসহ দেশের সংস্কৃতিকর্মীদের মধ্যে এই সংকট নিয়ে বিভ্রান্তি দূর করতে কেন্দ্রীয় সংসদ অন্য কোনো উপায় না পেয়ে চট্টগ্রাম জেলা কমিটি বিলুপ্তির বিষয়টি সবাইকে জানাচ্ছে।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন