তালহা জুবাইর মাসরুর
তালহা জুবাইর মাসরুর

সফল কৃষি উদ্যোগের রূপকারদের বাস্তব গল্পগাথার ভিডিও চিত্র ধারণ এবং তা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও ইউটিউব চ্যানেলে প্রচার করে আসছেন তালহা। এর মধ্য দিয়ে আগ্রহী নবীন উদ্যোক্তাদের আকৃষ্ট করার মাধ্যমে কৃষি উন্নয়নে অবদান রেখে চলেছেন তিনি।

কৃষি বায়োস্কোপের ইউটিউব চ্যানেলের গ্রাহকসংখ্যা ৪ লাখ ৬৩ হাজার। ২০১৬ সাল থেকে এ পর্যন্ত প্রচারিত ২১১টি তথ্যচিত্র ৫ কোটি ৪৫ লাখ বার দেখা হয়েছে। এই চ্যানেল সম্প্রতি ইউটিউব থেকে স্বীকৃতির সনদ সিলভার ডিস্ক লাভ করেছে।

কৃষি বায়োস্কোপে প্রচারিত সেরা ১০টি প্রতিবেদনের মধ্যে আপেল বাগান নিয়ে প্রচারিত প্রতিবেদনটিই দেখেছেন ৪৬ লাখ ১৭ হাজার জন। এ ছাড়া শজনেপাতা নিয়ে প্রতিবেদন ৩৭ লাখ ৭৬ হাজার; ধান কাটা, মাড়াই ও বস্তাবন্দী কম্বাইন হার্ভেস্টার ৩৩ লাখ ৭২ হাজার; জমি চাষ, বেড তৈরি ও বীজ বপনের বেড প্লান্টার মেশিন ২৪ লাখ ৭৫ হাজার; ড্রাগন চাষ ১৭ লাখ ২৭ হাজার; মালবেরি ফল চাষ ১২ লাখ ৩৯ হাজার; চায়নিজ কমলা ১১ লাখ ২৪ হাজার; আলু বোখারা চাষ ১০ লাখ ৭২ হাজার; লটকন চাষ ৯ লাখ ২২ হাজার ও মালচিং ফিল্ম ব্যবহারের নিয়ম নিয়ে প্রকাশিত তথ্যচিত্র দেখেছেন ৪ লাখ ৩৬ হাজার (১৬ ডিসেম্বর ২০২০ পর্যন্ত)।

বিজ্ঞাপন
default-image

তরুণ কৃষিবিদ তালহা কৃষক, কৃষি উদ্যোক্তা ও কৃষিতে আগ্রহীদের দক্ষতা উন্নয়নে তথ্যচিত্র নির্মাণের পাশাপাশি কৃষি বায়োস্কোপের ব্যানারে প্রশিক্ষণ কর্মশালা, সেমিনার, মোটিভেশন ট্যুর, অনলাইন টক শো এবং বিভিন্ন প্রকাশনা ও প্রচারণামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। যার সর্বশেষ সংযোজন তরুণ শিক্ষিত কৃষি উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মশালা।

সাপ্তাহিক ছুটির দিনগুলোতে ব্যাচভিত্তিক মাঠ কর্মশালা আয়োজনের লক্ষ্যে সম্প্রতি কৃষি বায়োস্কোপের ইউটিউব চ্যানেলে বিজ্ঞপ্তি প্রচার করলে সারা দেশ থেকে তিন হাজারের বেশি উদ্যোক্তা নিবন্ধন করেন। যার মধ্যে এ পর্যন্ত চার ব্যাচে দেশের ৫৭ জেলার ১৬২ জন আধুনিক এ প্রশিক্ষণে অংশ নিয়েছেন। প্রশিক্ষণ কর্মকাণ্ডে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক আব্দুল মুইদ এবং বর্তমান মহাপরিচালক মো. আসাদুল্লাহ সশীর উপস্থিত থেকেছেন। অনলাইনে যুক্ত হয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। সরেজমিন উপস্থিত থেকে প্রশিক্ষণ দিয়েছেন দেশবরেণ্য কৃষিবিজ্ঞানী ও সম্প্রসারণবিদ। তালহার এই আয়োজনে অংশগ্রহণকারীরা প্রচলিত ধারার ব্যতিক্রম ঘটিয়ে নিজ খরচে (যাতায়াত, থাকা ও খাওয়া) কর্মশালায় অংশ নিয়েছেন এবং কর্মশালার অভিজ্ঞতা কাজে লাগাতে শুরু করেছেন, যাঁদের অনেকেই ইতিমধ্যে সুফলও পেয়েছেন।

বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) ২৯তম ব্যাচের একজন সরকারি কর্মকর্তা তালহা জুবাইর মাসরুর। তালহা জুবাইর মাসরুর ২০১৫ সালের ২৯ এপ্রিল চুয়াডাঙ্গায় সদর উপজেলা কৃষি কর্মকর্তা হিসেবে যোগদান করেন। বর্তমানে চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি কর্মকর্তা। এসব ছাপিয়ে তিনি দেশ-বিদেশে ‘কৃষি বায়োস্কোপওয়ালা’ হিসেবে বেশি পরিচিত।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন