default-image

বাবা ছিলেন একজন শিক্ষক। হয়তো নিজের অজান্তেই শিক্ষক হওয়ার স্বপ্নে বিভোর হয়েছিলেন। বলছিলাম আমাদের সবার প্রিয় আসমা আপার কথা। রাজধানীর ইসলামিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসমা সুলতানা এ বছর ঢাকা জেলার তেজগাঁও থানার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হিসেবে নির্বাচিত হয়েছেন। প্রাণঢালা অভিনন্দন।

বিজ্ঞাপন

আমার সুযোগ হয়েছিল গুণী এ মানুষটির সান্নিধ্যে আসার। প্রচণ্ড ইতিবাচক ব্যক্তিত্বের অধিকারী আসমা সুলতানা আপা খুব সহজেই আপন করে নিতে পারেন যেকোনো মানুষকে। তাঁর অধীনে বিষয়ভিত্তিক ইংরেজিবিষয়ক প্রশিক্ষণে অংশগ্রহণ করার সময় দেখেছি জ্ঞানের গভীরতা এবং শ্রেণি ব্যবস্থাপনায় পারদর্শিতা। পেশাগত কাজে তাঁর আগ্রহ, উদ্দীপনা ও দায়িত্ববোধ খুবই অনুপ্রেরণামূলক। বর্তমান বিদ্যালয়ে যোগদান করার পর তিনি শিক্ষার্থীদের জন্য মিড ডে মিল, সততা স্টোর, মহানুভবতার দেয়াল, খুদে ডাক্তার দল, কাব দল, হলদে পাখির ঝাঁক, স্টুডেন্ট কাউন্সিলসহ নানা পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করেছেন। শিক্ষকদের সঠিক সময়ে শিক্ষাপ্রতিষ্ঠানে আসা ও বের হওয়া নিশ্চিত করতে স্থাপন করেছেন বায়োমেট্রিক হাজিরা মেশিন। তা ছাড়া প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের যেকোনো কর্মসূচি বাস্তবায়নে তিনি অগ্রণী ভূমিকা পালন করেন।

আসমা সুলতানা ২০০৩ সালে লক্ষ্মীপুর জেলার পাঁচরুখী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেন। প্রধান শিক্ষক হিসেবে পূর্ববিঘা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যোগ দেন ২০০৭ সালে।

মন্তব্য পড়ুন 0