আলোকচিত্রী রাফিদ ইয়াসারের তোলা ‘পাখির ছানার চোখে প্রথম আলো’ শিরোনামের কালো ঘাড় রাজন পাখির ছানার এই ছবিটি প্রতিযোগিতায় সেরা নির্বাচিত হয়েছে।
আলোকচিত্রী রাফিদ ইয়াসারের তোলা ‘পাখির ছানার চোখে প্রথম আলো’ শিরোনামের কালো ঘাড় রাজন পাখির ছানার এই ছবিটি প্রতিযোগিতায় সেরা নির্বাচিত হয়েছে।ছবি: সংগৃহীত

বিশ্বখ্যাত ফটোগ্রাফি প্রতিষ্ঠান ‘আগোরা ইমেজেস’ আয়োজিত ‘স্মল-২০২০’ আলোকচিত্র প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন বাংলাদেশের তরুণ আলোকচিত্রী রাফিদ ইয়াসার। প্রতিযোগিতায় জমা পড়া ১৬ হাজার ছবির মধ্যে আলোকচিত্রী রাফিদ ইয়াসারের ‘পাখির ছানার চোখে প্রথম আলো’ শিরোনামের ছবি সেরা নির্বাচিত হওয়ায় তাঁকে ‘আগোরা হিরো’ ঘোষণা করে স্পেনের বার্সেলোনাভিত্তিক প্রতিষ্ঠান আগোরা ইমেজেস।

বাংলাদেশ সময় বুধবার রাত ৯টায় প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হয়।

আলোকচিত্রী রাফিদ ইয়াসারের তোলা কালো ঘাড় রাজন পাখির ছানার ছবিটি সেরা নির্বাচিত হয়। ছবিতে দেখা যায়, খাবারের জন্য মুখ হাঁ করার সময় পাখির ছানার মুখে পাতার ফাঁক দিয়ে সূর্যের আলো মুখে এসে পড়েছে। ফলাফলের সঙ্গে আগোরার ফেসবুক পেজে ছবিটি প্রকাশ করা হয়। প্রতিযোগিতার পুরস্কার হিসেবে রাফিদ ইয়াসারকে আগোরা ফটোগ্রাফিতে বিশ্বখ্যাত আলোকচিত্রীর অধীনে ডিপ্লোমা কোর্স করার সুযোগ এবং এক হাজার মার্কিন ডলার সমমানের অর্থ দেওয়া হবে। সুযোগ পাবেন বিশ্বখ্যাত গণমাধ্যমে ছবি ছাপার।

রাফিদ ইয়াসার রাজধানীর বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব) মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের শেষ বর্ষের ছাত্র।

তাঁর বাড়ি বগুড়া শহরের ঠনঠনিয়া এলাকায়। তিনি বগুড়া ফটোগ্রাফি ক্লাবের অন্যতম সদস্য।

default-image

রাফিদ ইয়াসার প্রথম আলোকে বলেন, চলতি বছরের শুরুর দিকে বগুড়া সদরের গন্ডগ্রাম এলাকার একটি গাছে বাসায় ক্ষুধার্ত কালো ঘাড় রাজন পাখির ছানার ছবিটি তোলেন তিনি। এ ছবিটি আগোরার ‘স্মল-২০২০’ প্রতিযোগিতায় বিশ্বসেরা নির্বাচিত হওয়ায় তিনি আবেগ আপ্লুত ও অভিভূত।

বিজ্ঞাপন

রাফিদ বলেন, আগোরার এই প্রতিযোগিতায় বিশ্বসেরা আলোকচিত্রী হওয়ার নেপথ্যে প্রেরণা হলো প্রথম আলো। গত ঈদুল আজহায় বগুড়ার কোরবানির হাটে দাদার সঙ্গে গরু বিক্রি করতে গিয়ে অর্থি নামের এক শিশুর পোষা গরুর গলা জড়িয়ে কান্নার ছবি ও গল্প নিয়ে ৩১ জুলাই ‘অর্থি কেন কাঁদছিল’ শিরোনামে প্রথম আলোতে সচিত্র প্রতিবেদন ছাপা হলে তা ব্যাপক আলোচিত ও প্রশংসিত হয়। সেই প্রশংসা থেকেই ‘আগোরা হিরো’ জয়ে স্বপ্ন জাগে। আগোরায় পাখির ছানা ছবিটি জমা দেওয়ার সময় তিনি শিরোনাম দিয়েছিলেন ‘পাখির ছানার চোখে প্রথম আলো’।

আগোরার ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, বিশ্বখ্যাত এই ফটোগ্রাফি কোম্পানি নানা কনটেন্টের ওপর আন্তর্জাতিক পর্যায়ে নিয়মিত আলোকচিত্র প্রতিযোগিতার আয়োজন করে থাকে। যেখানে অংশ নেন বিশ্বের সব নামীদামি পেশাদার ও ফ্রিল্যান্স আলোকচিত্রীরা। বিশ্বের প্রভাবশালী গণমাধ্যম ফোর্বস, বিবিসি, দ্য লন্ডন টাইমস, দ্য সান, ডেইলি মেইল, ন্যাশনাল জিওগ্রাফিকের অফিশিয়াল পার্টনার আগোরা। এসব দৈনিক ও ম্যাগাজিনে আগোরার সেরা ছবি প্রকাশ হয়ে থাকে।

গত নভেম্বর মাসে ‘ফটো জার্নালিজম’ ও ‘স্মল-২০২০’ নামে আলাদা দুটি বিষয়ের ওপর আলোকচিত্র প্রতিযোগিতা শুরু হয়। শর্ত ছিল, একজন আলোকচিত্রী দুটি বিষয়ে অংশগ্রহণ করতে পারবেন। তবে যেকোনো বিষয়ে একটি করে ছবি প্রতিযোগিতায় জমা দিতে পারবেন।

রাফিদ ইয়াসার বলেন, তিনি দুটি বিষয়ে একটি করে ছবি প্রতিযোগিতার জন্য জমা দেন। স্মল-২০২০ ক্যাটাগরিতে সারা বিশ্ব থেকে প্রায় ১৬ হাজার আলোকচিত্রী তাঁদের তোলা একটি করে ছবি জমা দেন। বিচারক প্যানেল সেখান থেকে প্রাথমিকভাবে সেরা ৫০টি ছবি মূল প্রতিযোগিতার জন্য বাছাই করেন। এরপর দর্শক ভোটিংয়ে কালো ঘাড় রাজন পাখির ছবিটি সেরা পাঁচে উঠে আসে। শেষে বিশ্বের ১ হাজার ৮৫১ জন দর্শকের ভোটে ছবিটি ‘স্মল-২০২০’ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়।

রাফিদ ইয়াসার জানান, এ বছরের শুরুর দিকে অন্য একটি বিষয়ের ওপর আগোরার আলোকচিত্র প্রতিযোগিতায় তিনি তিনটি ছবি জমা দিয়েছিলেন। প্রতিযোগিতায় ৯ হাজার ছবির মধ্য থেকে সেরা ৫০–এ উঠে আসে তাঁর তোলা একটি ছবি। এ ছাড়া এ বছরের এপ্রিল মাসে আগোরা আয়োজিত আরেকটি প্রতিযোগিতায় ৪৮ হাজার ছবির মধ্য থেকে তাঁর একটি ছবি সেরা পাঁচে জায়গা করে নেয়। তবে দর্শক ভোটিংয়ে শেষ পর্যন্ত তিনি হেরে যান। সেবার হেরে গেলেও আশা ছাড়েননি রাফিদ। সেরা হওয়ার আশায় গেল মাসে আগোরার ‘স্মল-২০২০’ প্রতিযোগিতায় নতুন করে পাখির ছানার আলোকচিত্রটি জমা দেন।

রাফিদ প্রথম আলোকে বলেন, আগোরার অফিশিয়াল পেজে তাঁর তোলা কালো ঘাড় রাজন পাখির ছানার ছবিটি সেরা হিসেবে আপলোড করার পরপরই রাতেই পর্তুগাল থেকে একজন তাঁর সঙ্গে ই–মেইলে যোগাযোগ করে ছবিটি কেনার আগ্রহ প্রকাশ করেন। ছবিটি তাঁর খুবই পছন্দ হয়েছে বলেও জানান। বাংলাদেশের পাখির ছানার প্রতি এ ভালোবাসা দেখে পরে তাঁকে বিনা পয়সায় ছবিটি দিতে রাজি হয়েছেন রাফিদ।

বাংলাদেশি তরুণ আলোকচিত্রী রাফিদ ইয়াসারের ছবি এর আগেও আলোচিত হয়েছে। গত বছর একুশে গ্রন্থমেলায় ‘পাখির চোখে বইমেলা ২০২০’ নামে একটি আলোকচিত্র প্রশংসিত হয়।

রাফিদ ইয়াসারের আগে ‘আগোরা হিরো’ পুরস্কার পেয়েছেন বাংলাদেশে থেকে আসাফ উদ দৌলা, হিমেল নবী, তানবীর এলিন, আজিম খান রনিসহ আরও কয়েকজন।

বিজ্ঞাপন
মন্তব্য করুন