চট্টগ্রামের আনোয়ারার একসময়ের ইজারাবিহীন এরশাদ আলী সরকারের হাট এবার প্রায় আড়াই কোটি টাকা ইজারা হয়েছে। গত বছর ইজারামূল্য ছিল ৬১ লাখ টাকা। গতকাল মঙ্গলবার আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয়ে এ ইজারা কার্যক্রম সম্পন্ন হয়।
উপজেলা প্রশাসন সূত্র জানায়, কয়েক বছর আগেও এরশাদ আলী সরকারের হাটটি তৎকালীন জমিদার এরশাদ আলী সরকারের ওয়াকফ স্টেট পরিচালনা করত। প্রতি শুক্র ও সোমবার হাটে বাজার বসে। বাজার বসার জন্য কোনো হাসিল বা ইজারা দিতে হতো না ক্রেতা-বিক্রেতাদের। কিন্তু কয়েক বছর ধরে হাটের পরিধি বাড়ায় এটির দখল নিয়ে স্থানীয় একাধিক পক্ষের মধ্যে বিরোধ সৃষ্টি হয়। এর জের ধরে রক্তক্ষয়ী সংঘর্ষ পর্যন্ত হয়েছে। হাটটি নিয়ে বেকায়দায় পড়ে প্রশাসন। এ অবস্থায় ২০১১ সালে ৫ হাজার ৪০০ টাকা নামমাত্র মূল্যে হাটটি ইজারা দেয় প্রশাসন।
গত বছর (১৪২১ বাংলা সন) এটির ইজারা ছিল ৬১ লাখ ৫৫৫ টাকা। আর এ বছর (১৪২২ বাংলা) ইজারামূল্য উঠেছে ২ কোটি ৪৬ লাখ ৭৭ হাজার টাকা, যা গতবারের চেয়ে চার গুণেরও বেশি। এবার হাটের ইজারা নিতে আটজন ব্যবসায়ী ফরম নিলেও দেলোয়ার হোসেন নামের সর্বোচ্চ মূল্যদাতাকে হাটটির ইজারা দেওয়া হয়।

বিজ্ঞাপন
বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন