default-image

দেশে করোনার দ্বিতীয় ঢেউয়ের সঙ্গে করোনার উপসর্গ নিয়ে মৃত্যুও বাড়ছে। ১৩ এপ্রিল থেকে ২৬ এপ্রিল পর্যন্ত উপসর্গ নিয়ে মারা গেছেন ১৯ জন। সর্বশেষ করোনা পরিস্থিতি নিয়ে এসব তথ্য জানিয়েছে বাংলাদেশ পিস অবজারভেটরি (বিপিও)। এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের (সিজিএস) একটি প্রকল্প।
জাতিসংঘের সংস্থা ইউএনডিপির আর্থিক সহায়তায় কয়েকটি বিষয় নিয়ে নিয়মিত প্রতিবেদন প্রকাশ করে আসছে বিপিও। করোনা পরিস্থিতি নিয়ে দেশের ২৫টি গণমাধ্যমের সংবাদ বিশ্লেষণ করে গতকাল বৃহস্পতিবার নতুন প্রতিবেদন দিয়েছে বিপিও।


বিপিও জানিয়েছে, করোনার উপসর্গ নিয়ে এ পর্যন্ত মারা গেছেন ২ হাজার ২৪১ জন। এর মধ্যে পুরুষ ১ হাজার ৭৯৯ এবং নারী ৪৪২ জন। তাদের হিসাবে গত ২৪ জানুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন দুজন। আর এপ্রিলের ১৪ দিনেই মারা গেছেন ১৯ জন।


গবেষণা প্রতিবেদন বলছে, করোনার উপসর্গে সর্বোচ্চ ২৫২ জন মারা গেছেন কুমিল্লা জেলায়। এরপর চাঁদপুরে ১৬১ জন, সাতক্ষীরায় ১১৩ জন, খুলনায় ১১০ জন, চট্টগ্রামে ১০৪ জন, ঢাকায় ৯২ জন, বরিশালে ৮৯ জন, রাজশাহীতে ৭৭ জন, বগুড়ায় ৫৯ জন ও পটুয়াখালীতে ৫১ জন মারা গেছেন করোনার উপসর্গ নিয়ে। বিভাগের মধ্যে সবচেয়ে বেশি ৭৩৯ জন মারা গেছেন চট্টগ্রামে। ঢাকা বিভাগে ৩৯৬ জন, খুলনা বিভাগে ৩৬৪ জন, রাজশাহী বিভাগে ২৩৭ জন, বরিশালে ২৪৪ জন, সিলেটে ১০২ জন, রংপুরে ৯৫ জন ও ময়মনসিংহ বিভাগে ৬৪ জন করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন।

বিজ্ঞাপন


বিপিও জানিয়েছে, দেশে ২৮ এপ্রিল পর্যন্ত প্রথম ডোজের টিকা নিয়েছেন ৫৮ লাখ ১৯ হাজার ৬৪৬ জন। দ্বিতীয় ডোজ নিয়েছেন ২৬ লাখ ৯৮ হাজার ১৫৫ জন। প্রতি ১০০ জনের টিকা গ্রহণ করার দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান ৭১তম আর দক্ষিণ এশিয়ায় ষষ্ঠ। বাংলাদেশে প্রতি ১০০ জনে টিকা নিয়েছেন ৩ দশমিক ৫২ জন। দক্ষিণ এশিয়াতে প্রতি ১০০ জনে টিকা নেওয়ায় সবচেয়ে এগিয়ে আছে ভুটান। তাদের ৬২ দশমিক ২৩ শতাংশ মানুষ টিকা পেয়েছেন।


জেলাভিত্তিক টিকা নেওয়ায় এগিয়ে আছে ঢাকা। এরপরে আছে চট্টগ্রাম, কুমিল্লা, খুলনা, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, গাজীপুর, যশোর ও নারায়ণঞ্জ। টিকা নেওয়ায় পিছিয়ে আছে ঝালকাঠি, মেহেরপুর, বান্দরবান, বরগুনা, নড়াইল, মাদারীপুর, খাগড়াছড়ি, জয়পুরহাট, রাঙামাটি ও শেরপুর জেলা।


গত ২৯ মার্চ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত করোনাসংশ্লিষ্ট বিষয় নিয়ে ৩২টি প্রতিবাদের ঘটনার কথা জানিয়েছে বিপিও।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন