বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এর এক দিন আগেই শনিবার বাংলাদেশ সময় রাত ১০টায় ভার্চ্যুয়ালি উদ্বোধন হয়ে গেল ৫১তম আন্তর্জাতিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডের (আইপিএইচও)। এই আয়োজনের উদ্বোধন ঘোষণা করেন লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট গীতানাস নওসেদা। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আইপিএইচওর সভাপতি রাজদীপ সিং রাওয়াত। বাংলাদেশসহ ৯০টি দেশের ৪৫০ জন শিক্ষার্থী লিথুয়ানিয়ায় অনুষ্ঠিত পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে ভার্চ্যুয়ালি অংশ নিচ্ছে।

এ বছর আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশ থেকে অংশ নিচ্ছে ছয় শিক্ষার্থী। তাদের জন্য অলিম্পিয়াড কমিটি চারটি পরীক্ষাকেন্দ্র ঠিক করেছে। মূলত করোনার কারণে যে যেখানে অবস্থান করছে, সেখানেই পরীক্ষাকেন্দ্র করা হয়েছে। পরীক্ষা হবে আজ সোমবার ও আগামীকাল মঙ্গলবার। ফল ঘোষণা করার কথা রয়েছে ২৪ জুলাই।

আয়োজকেরা জানান, ছয় শিক্ষার্থীর মধ্যে দুজনের পরীক্ষাকেন্দ্র ঢাকায়, ময়মনসিংহ থেকে পরীক্ষায় অংশ নেবে দুজন, কুষ্টিয়া থেকে একজন এবং মায়ের অসুস্থতার কারণে চিকিৎসার জন্য এখন ভারতের দিল্লিতে অবস্থান করা আরেক শিক্ষার্থী সেখান থেকেই ভার্চ্যুয়ালি পরীক্ষায় অংশ নেবে। আইএমওতে এবার বাংলাদেশ গণিত দলের সদস্য হিসেবে অংশ নিচ্ছে মো. মারুফ হাসান, তাহমিদ হামীম চৌধুরী, মো. ফোয়াদ আল আলম, তাহজিব হোসেন খান, আদনান সাদিক ও নুজহাত আহমেদ। ছয় প্রতিযোগীর দলনেতা বাংলাদেশ গণিত অলিম্পিয়াড দলের কোচ ড. মাহবুব মজুমদার, উপদলনেতা বাংলাদেশ আইএমও দলের সাবেক সদস্য সাজিদ আকতার।

ডাচ্-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ও প্রথম আলোর সার্বিক ব্যবস্থাপনায় বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি এবং বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড কমিটি দেশজুড়ে স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্য থেকে নানা ধাপে গণিত ও ফিজিক্স দলের সদস্যদের নির্বাচন করে।

এদিকে আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডে এবার বাংলাদেশ থেকে পাঁচজন প্রতিযোগী অংশ নিচ্ছে। তারা হলো রাশেদুল ইসলাম, আবসুর খান সিয়াম, গোলাম ইশতিয়াক, মো. ফাহিম আবরার, ইমতিয়াজ তানভীর রহিম। এই পাঁচ প্রতিযোগীর দলনেতা হিসেবে রয়েছেন অধ্যাপক এম আরশাদ মোমেন ও উপদলনেতা বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক এফ এ জাহাঙ্গীর মাসুদ।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন