default-image

করোনাকালীন মহামারিতে দেশে একজন কোভিড রোগীর জন্য সরকার দেড় লাখ থেকে পাঁচ লাখ টাকা ব্যয় করছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, করোনাকালীন মহামারিতে দেশের সরকারি হাসপাতালে সাধারণ মানুষের চিকিৎসা দিতে সরকার প্রতিদিন একজন করোনা রোগীর পেছনে সাধারণ বেডে সাড়ে ১৫ হাজার টাকা ও আইসিইউ বেডে প্রতিদিন ৪৭ হাজার টাকা ব্যয় করছে। এভাবে একজন কোভিড রোগীর জন্য সরকার দেড় লাখ থেকে পাঁচ লাখ টাকা ব্যয় করছে।

‘জাতীয় স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান দিবস–২০২০’ পালন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। আজ সোমবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সভাকক্ষে এ অনুষ্ঠান হয়। এর আয়োজন করে স্বাস্থ্যসেবা বিভাগ।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কোভিডের দ্বিতীয় ঢেউ শুরু হলেও জনমনে আতঙ্কিত হওয়ার কারণ নেই। সম্মিলিতভাবেই করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলা করা হবে।

বিজ্ঞাপন

জাহিদ মালেক বলেন, ‘বিশ্বের অনেক দেশেই কোভিডের দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। আমাদের দেশে আগামী শীত মৌসুমে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার ব্যাপারে কথা হচ্ছে। তবে আমরা সরকারিভাবে কোভিডের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় পর্যাপ্ত প্রস্তুতি নিয়ে রেখেছি। স্বাস্থ্য খাতের পাশাপাশি সরকারের অন্যান্য মন্ত্রণালয়ও কোভিড নিয়ে কাজ শুরু করেছে।’

দেশে করোনার ভ্যাকসিন আনা প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জানান, ভ্যাকসিন আনা প্রসঙ্গে প্রধানমন্ত্রীর নির্দেশনা নেওয়া হয়েছে। খুব দ্রুতই এ বিষয়ে কার্যকর পদক্ষেপ নেওয়া হবে।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূর, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, সন্ধানী কেন্দ্রীয় পরিষদের সভাপতি তানভীর হাসান ইকবাল, সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতির সভাপতি অধ্যাপক ডা. মো. মোসাদ্দেক হোসেন সিদ্দিকী, মহাসচিব ডা. মো. জয়নুল ইসলাম প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মন্তব্য পড়ুন 0