default-image

বান্দরবানের চিম্বুক পাহাড়ে পাঁচ তারকা হোটেল নির্মাণ বন্ধের দাবি জানিয়েছেন বিশিষ্ট নাগরিকেরা। এই দাবি জানিয়ে তাঁরা পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রী ও সেনাপ্রধানের কাছে চিঠি পাঠিয়েছেন।

আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তিটি পাঠানো হয়েছে ‘নাগরিক সমাজের প্রতিনিধিবৃন্দ’ নামে। সেখানে বলা হয়েছে, একই চিঠি প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিবকেও পাঠানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই নাগরিকেরা হোটেল নির্মাণকারী প্রতিষ্ঠান সিকদার গ্রুপের সঙ্গে বাংলাদেশ সেনাবাহিনীর অংশীদারত্ব বাতিলের দাবি জানিয়েছেন। তাঁরা বলেছেন, একটি আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের হত্যাচেষ্টা মামলার আসামি ও পলাতক ব্যক্তিদের মালিকানাধীন সিকদার গ্রুপের সঙ্গে সেনাবাহিনীর অংশীদারত্ব ‘চরম হতাশাজনক’।

বিজ্ঞাপন

নাগরিকদের পাঠানো চিঠিতে দাবি করা হয়, ‘প্রতিবাদকারী ম্রো জনগোষ্ঠীর সদস্যদের ভয়ভীতি প্রদর্শন করে এবং সাজানো কিছু অনুষ্ঠান-বক্তব্য-লেখার মাধ্যমে হোটেল ও বিনোদন পার্ক স্থাপনে ম্রো জনগোষ্ঠীর সম্মতি আছে বলে অপচেষ্টা করা হচ্ছে। ম্রো জনগোষ্ঠীর জীবিকা অর্জনে, তাদের চলাচল ও যাতায়াতেও বাধার সৃষ্টি করা হয়েছে। হোটেলের প্রয়োজনে ২০ একর জমি নেওয়ার কথা বলা হলেও মূলত বিস্তৃত এলাকা ঘিরে সীমানাখুঁটি স্থাপনের কাজ করা হচ্ছে।’

চিঠিতে স্বাক্ষর করেছেন সিরাজুল ইসলাম চৌধুরী, সুলতানা কামাল, খুশী কবির, হোসেন জিল্লুর রহমান, জাফরুল্লাহ চৌধুরী, সালেহউদ্দিন আহমেদ, ইফতেখারুজ্জামান, রাশেদা কে চৌধূরী, বদিউল আলম মজুমদার, দেবপ্রিয় ভট্টাচার্য, মুস্তাফিজুর রহমান, শাহীন আনাম, পারভীন হাসান, আসিফ নজরুল, হামিদা হোসেন, সি আর আবরার, ইমরান মতিন, তাসনিম সিদ্দিকী, গীতি আরা নাসরিন, সৈয়দা রিজওয়ানা হাসান প্রমুখ।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন