সিলেটের এমসি কলেজে ও খাগড়াছড়িতে গণধর্ষণে জড়িত ব্যক্তিদের শাস্তির দাবিতে মিছিল-সমাবেশ করে ছাত্রদল
সিলেটের এমসি কলেজে ও খাগড়াছড়িতে গণধর্ষণে জড়িত ব্যক্তিদের শাস্তির দাবিতে মিছিল-সমাবেশ করে ছাত্রদলছবি: সংগৃহীত

বাংলাদেশ ছাত্রলীগ দেশব্যাপী ‘অব্যাহত অপকর্ম’ চালিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি ফজলুর রহমান। এসব ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ধর্ষণসহ সব অপরাধের সঙ্গে জড়িত ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন তিনি।

সিলেটের এমসি কলেজে ছাত্রলীগ নেতা-কর্মীদের দ্বারা স্বামীকে আটকে রেখে স্ত্রীকে গণধর্ষণ এবং খাগড়াছড়িতে মানসিক ভারসাম্যহীন আদিবাসী নারীকে গণধর্ষণে জড়িত ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আয়োজিত এক প্রতিবাদ কর্মসূচি থেকে এই দাবি জানান ছাত্রদলের সভাপতি। আজ সোমবার সকালে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল এই কর্মসূচির আয়োজন করে।

আজ সকাল সাড়ে ১০টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে ছাত্রদলের বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিলে ছাত্রদলের কেন্দ্রীয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ও অধিভুক্ত সাত কলেজসহ বিভিন্ন ইউনিটের নেতা-কর্মীরা অংশ নেন৷ ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ঘুরে ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সড়কদ্বীপের সামনে এসে অনুষ্ঠিত হয় প্রতিবাদ সমাবেশ।

বিজ্ঞাপন

সমাবেশে ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান বলেন, ‘সিলেটের এমসি কলেজে ছাত্রলীগের নেতা-কর্মীরা ধর্ষণের ঘটনা ঘটিয়েছেন। দেশব্যাপী তাঁরা অব্যাহত অপকর্ম চালিয়ে যাচ্ছেন৷ এর প্রতিবাদে সিলেট মহানগর ছাত্রদলের পক্ষ থেকে যে বিক্ষোভ মিছিল করা হয়েছিল, তাতে পুলিশ হামলা করেছে ও গুলি চালিয়েছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি৷ ধর্ষণের ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।’

সমাবেশে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের আহ্বায়ক রাকিবুল ইসলাম৷ তিনি বলেন, ‘ছাত্রলীগ সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে দখলদারি কায়েম করে যে সর্বোচ্চ অনৈতিক কর্মকাণ্ড করে থাকে, এমসি কলেজের ঘটনা তারই বহিঃপ্রকাশ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে ২০১৫ সালে নারীদের শ্লীলতাহানি, স্যার এ এফ রহমান হলে শিক্ষার্থী আবু বকর হত্যা—এসব ঘটনারও কোনো বিচার হয়নি। বিচারহীনতার সংস্কৃতিতে ধর্ষণসহ সামাজিক অপরাধের প্রতিকার আশা করা যায় না। আমরা সব মনে রাখব। এসবের প্রতিশোধ ছাত্রদল একদিন নিয়ে ছাড়বে।’

বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সদস্য সচিব আমানউল্লাহ প্রতিবাদ সমাবেশটি সঞ্চালনা করেন৷ সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইকবাল হোসেনও সমাবেশে বক্তব্য দেন।

কর্মসূচিতে অংশ নেওয়া নেতাদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় ছাত্রদলের জ্যেষ্ঠ সহসভাপতি কাজী রওনকুল ইসলাম, সহসভাপতি জাকিরুল ইসলাম, হাফিজুর রহমান, মামুন খান, জ্যেষ্ঠ যুগ্ম সম্পাদক আমিনুর রহমান, যুগ্ম সম্পাদক তানজিল হাসান, নিজামুদ্দীন রিপন, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক নাছিরউদ্দীন নাছির, আকতার হোসেন প্রমুখ।

মন্তব্য পড়ুন 0