default-image


পুলিশকে মারধর করে আসামি ছিনিয়ে নেওয়ার ঘটনায় শাহবাগ থানার মামলায় বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আকরাম হোসেনকে দুই দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার অনুমতি দিয়েছেন আদালত।
পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত আজ বৃহস্পতিবার এই আদেশ দেন।

গতকাল বুধবার দিবাগত রাত একটার দিকে ছাত্র অধিকার পরিষদের নেতা আকরামকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকা থেকে তুলে নিয়ে যায় বলে অভিযোগ করে সংগঠনটি।

আকরামকে তুলে নেওয়ার অভিযোগ করে পরিষদের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত আহ্বায়ক মো. রাশেদ খান গণমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তি পাঠান। সেখানে অভিযোগ করে বলা হয়, দুলাভাইয়ের ফ্লাইট বাতিলের খবর শুনে তাঁকে বিমানবন্দর থেকে আনতে গিয়েছিলেন আকরাম। সঙ্গে ছিলেন তাঁর এক বন্ধু। দিবাগত রাত একটার দিকে বিমানবন্দরের ২ নম্বর টার্মিনালের ৫ নম্বর ফটকে আকরাম ট্রলি হাতে হাঁটছিলেন। এ সময় সাদাপোশাকে থাকা দুই ব্যক্তি এসে আকরামের পরিচয় জানতে চান। মুহূর্তেই সাদাপোশাকধারী আরও সাত থেকে আটজন লোক এসে আকরামের সঙ্গে কথা আছে বলে তাঁকে পাশে নিয়ে মাইক্রোবাসে করে তুলে নিয়ে যান।


গত ২৫ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের বিরোধিতা করে ছাত্র অধিকার ও যুব অধিকার পরিষদ রাজধানীর মতিঝিল এলাকায় বিক্ষোভ করে। এ সময় পুলিশের সঙ্গে তাদের পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। মতিঝিল থেকে আবুল কালাম আজাদ নামের এক ব্যক্তিকে আটক করে চিকিৎসার জন্য  ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসে পুলিশ। তবে সংগঠনের নেতা–কর্মীরা পুলিশকে মারধর করে আসামি আবুল কালাম আজাদকে ছিনিয়ে নেন। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে শাহবাগ থানায় মামলা করে। সেই মামলায় আকরাম হোসেনকে গ্রেপ্তার দেখিয়েছে পুলিশ।

বিজ্ঞাপন

২০১৮ সালে সরকারি চাকরিতে কোটাব্যবস্থার সংস্কারের দাবিতে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ গঠিত হয়েছিল। ২০২০ সালের ফেব্রুয়ারিতে এই সংগঠনের নাম পরিবর্তন করে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ করা হয়। কোটা আন্দোলন থেকেই এই সংগঠনের সঙ্গে জড়িত আকরাম। তিনি গত ফেব্রুয়ারিতে সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক হন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র আকরাম ত্রৈমাসিক ‘সমাজচিন্তা’ পত্রিকার সম্পাদকের দায়িত্বেও আছেন।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন