default-image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় দফায় উপাচার্যের মেয়াদ পূরণ করেছেন অধ্যাপক মীজানুর রহমান। পরবর্তী উপাচার্য নিয়োগ ও কার্যভার গ্রহণ না করা পর্যন্ত বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী, কোষাধ্যক্ষ কামালউদ্দীন আহমদ উপাচার্যের দায়িত্ব পালন করবেন।

আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ওহিদুজ্জামান প্রথম আলোকে এই তথ্য নিশ্চিত করেছেন। শিক্ষা মন্ত্রণালয়ের এক অফিস আদেশে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

রেজিস্ট্রার দপ্তর জানায়, ২০১৩ সালের ১৯ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন কোষাধ্যক্ষ ও মার্কেটিং বিভাগের অধ্যাপক মীজানুর রহমানকে চার বছরের জন্য চতুর্থ উপাচার্য হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে নিয়োগ দেয় সরকার। পরে ২০১৭ সালে আবার দ্বিতীয় মেয়াদে নিয়োগ পান তিনি। বিশ্ববিদ্যালয়ে পরবর্তী উপাচার্য নিয়োগ না হওয়া এবং সরকারি নির্দেশ না পাওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী উপাচার্যের সব দায়িত্ব দেখবেন কোষাধ্যক্ষ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দপ্তর সূত্রে জানা যায়, ২০০৫ সালে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞানের চেয়ারম্যান অধ্যাপক সিরাজুল ইসলাম প্রথম উপাচার্যের দায়িত্ব পান। এরপর ২০০৮ সাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের অধ্যাপক আবু হোসেন সিদ্দিক দ্বিতীয় উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মেসবাহ উদ্দিনকে তৃতীয় উপাচার্য হিসেবে নিয়োগ দেয় সরকার। সর্বশেষ ২০১৩ সালে অধ্যাপক মীজানুর রহমানকে চতুর্থ উপাচার্য হিসেবে নিয়োগ দেয় সরকার।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন