জাতিসংঘের ৭৫ বছর পূর্তিতে ওয়েবিনার

বিজ্ঞাপন
default-image

জাতিসংঘের ৭৫ বছর পূর্তি হয়েছে এ বছর। এ উপলক্ষে নর্থসাউথ বিশ্ববিদ্যালয় আয়োজন করেছে এক আন্তর্জাতিক ওয়েবিনার। বিশ্ববিদ্যালয়টির সেন্টার ফর পিস স্টাডিজ (সিপিএস) ঢাকায় জাতিসংঘের দপ্তরের সঙ্গে যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজক। কাল বুধবার শুরু হচ্ছে দুই দিনের এই ওয়েবিনার।
আজ মঙ্গলবার সিপিএস-এর এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। বাংলাদেশে জাতিসংঘের দপ্তর এই প্রথম কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে এ ধরনের একটি অনুষ্ঠান করছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ভার্চুয়াল এই আন্তর্জাতিক সেমিনারে থাকছে মোট ছয়টি কর্ম অধিবেশন। এসব অধিবেশনে জাতিসংঘের চারটি মূল কার্যক্রম—শান্তিরক্ষা, মানবাধিকার, মানবিক সহায়তা ও টেকসই উন্নয়ন নিয়ে আলোচনা হবে। একটি কর্ম অধিবেশনে মূল আলোচক হিসেবে প্রবন্ধ উপস্থাপন করবেন বর্তমান বিশ্বের অন্যতম আলোচিত উন্নয়ন অর্থনীতিবিদ জেফরি স্যাকস।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এই ওয়েবিনারে অংশ নেবেন দেশ-বিদেশের অনেক বিশিষ্ট ব্যক্তিত্ব। তাঁদের মধ্যে রয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক মিজানুর রহমান, জ্যেষ্ঠ সচিব শামসুল আলম, নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্সের (এসআইপিজি) জ্যেষ্ঠ ফেলো মো. শহীদুল হক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বিষয়ক মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ, জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মিয়া সেপ্পো, ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত রেনসে টেরিঙ্ক, সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানিত ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক অধ্যাপক ইমতিয়াজ আহমেদ, ভারতের অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের (ওআরএফ) প্রেসিডেন্ট সামির সরন ও পিকেএসএফ চেয়ারম্যান কাজী খলীকুজ্জমান আহমেদ।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন