জাতীয় সংসদের অধিবেশনকক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতি প্রদর্শনের নির্দেশনা চেয়ে রিট

বিজ্ঞাপন
default-image

জাতীয় সংসদের অধিবেশনকক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সংরক্ষণ ও প্রদর্শনের নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস আজ বুধবার ওই রিট করেন।

পরে সুবীর নন্দী দাস প্রথম আলোকে বলেন, ওই বিষয়ে পদক্ষেপ নিতে সংসদসচিব বরাবর ৩০ জুলাই আবেদন করা হয়। তবে এ বিষয়ে কোনো উদ্যোগ না নেওয়ার প্রেক্ষাপটে রিটটি করা হয়। বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি এস এম কুদ্দুস জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ভার্চ্যুয়াল বেঞ্চে রিটটি শুনানির জন্য উপস্থাপন করা হবে।

রিট আবেদনের ভাষ্য, সংবিধানের ৪ক অনুচ্ছেদ অনুসারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার ও প্রধান বিচারপতির কার্যালয় এবং সব সরকারি ও আধা সরকারি অফিস, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের প্রধান ও শাখা কার্যালয়, সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান, বিদেশে অবস্থিত বাংলাদেশের দূতাবাস ও মিশনগুলোয় সংরক্ষণ ও প্রদর্শন করতে হবে। জাতীয় সংসদের স্পিকারের কার্যালয় একটি সরকারি অফিস। তাই জাতীয় সংসদে অধিবেশন হলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সংরক্ষণ সাংবিধানিক দায়িত্ব।

রিট আবেদনে দাবি কর হয়, ভারত, পাকিস্তান, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে তাদের নিজ নিজ জাতির পিতা বা জাতীয় বীরদের প্রতিকৃতি বা ভাস্কর্য আইন সভায় রয়েছে। রিটে আইন সচিব ও জাতীয় সংসদ সচিবালয়ের সচিবকে বিবাদী করা হয়েছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন