বিজ্ঞাপন
বিজ্ঞাপন

মন্ত্রিপরিষদ সচিব বলেন, অপরাধের বিষয়ে বলা হয়েছিল (প্রস্তাব), যদি কেউ ফি ছাড়া প্রবেশ করে, তাহলে অনধিক দুই বছরের বিনাশ্রম কারাদণ্ড এবং পাঁচ হাজার টাকা জরিমানা করা যাবে। কিন্তু মন্ত্রিসভা এই প্রস্তাবকে পরিবর্তন করে দিয়েছে। সে ক্ষেত্রে অনধিক এক হাজার টাকা জরিমানা এবং অনধিক দুই মাস কারাদণ্ড করা হয়েছে। তবে প্রস্তাবিত আইনে স্কুল-কলেজের শিক্ষার্থী, সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধীরা যাতে বিশেষ সুবিধায় চিড়িয়াখানা দেখতে পারে, সেই ব্যবস্থাও রাখা হয়েছে। এ ক্ষেত্রে ফি মওকুফ করা বা হ্রাস করার সুযোগ রাখা হয়েছে।

আনোয়ারুল ইসলাম বলেন, পশুর ক্ষতি করলে শাস্তির সুযোগ রাখা হয়েছে প্রস্তাবিত আইনে। খসড়াটি যখন আইন মন্ত্রণালয়ে যাবে, তখন তারা অন্যান্য দেশের বিষয়গুলো দেখে এটি ঠিক করবে।

মন্ত্রিসভা এখন থেকে প্রতিবছর ৬ অক্টোবর ‘জাতীয় জন্মনিবন্ধন দিবস’–এর পরিবর্তে ‘জাতীয় জন্ম ও মৃত্যুনিবন্ধন দিবস’ হিসেবে পালনের প্রস্তাব অনুমোদন করেছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, জন্মনিবন্ধনের সঙ্গে এখন মৃত্যুনিবন্ধনও প্রয়োজন। কারণ, এখন অনেক কাজে এটি লাগে। আইনানুযায়ী শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে বাধ্যতামূলক নিবন্ধন এবং কোনো ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যুনিবন্ধনের কথা রয়েছে। এটিকে আরও কার্যকর করার জন্য এই দিবস করার প্রস্তাব করা হয়েছে, যাতে মানুষের মধ্যে সচেতনতা আসে।

এ ছাড়া বৈঠকে বাংলাদেশ জাতীয় জাদুঘর আইন, ২০২১ এবং সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট আইন, ২০২১–এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন