default-image

হবিগঞ্জের মাধবপুরের মার লিমিটেড নামের ড্রাই স্টার্চ পাউডার উৎপাদনকারী কোম্পানির কার্যক্রম বন্ধ রাখতে হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রয়েছে। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে কোম্পানিটির করা লিভ টু আপিল খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।

আজ বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ছয় সদস্যের ভার্চ্যুয়াল আপিল বিভাগ এ আদেশ দেন।

কোম্পানিটির কার্যক্রমের বৈধতা চ্যালেঞ্জ করে বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা) গত বছর হাইকোর্টে রিট করে। এর প্রাথমিক শুনানি নিয়ে গত ১৫ মার্চ হাইকোর্ট রুল দিয়ে কোম্পানিটির সব ধরনের কার্যক্রম পরিচালনা থেকে বিরত রাখতে বিবাদীদের আদেশ দেন। এর বিরুদ্ধে কোম্পানিটির পক্ষে আপিল বিভাগে আবেদন করা হয়, যা ২০ এপ্রিল চেম্বার আদালত শুনানির জন্য ওঠে। সেদিন চেম্বার আদালত আবেদনটি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান। এর ধারাবাহিকতায় আজ শুনানি হয়।

বিজ্ঞাপন

আদালতের কোম্পানিটির পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এম কে রহমান। বেলার পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মিনহাজুল হক চৌধুরী।

আদেশের বিষয়টি জানিয়ে বেলার আইনজীবী সাঈদ আহমেদ কবীর প্রথম আলোকে বলেন, দীর্ঘদিন ধরে ইটিপি ও পরিবেশগত ছাড়পত্র ছাড়াই মার লিমিটেড কোম্পানিটি কাজ চালিয়ে যাচ্ছে। কারখানার দূষিত বর্জ্য পাশের এখতিয়ারপুল খালে নির্গমন করার কারণে খালের পানি দূষিত হয়ে পড়ে। ক্রমাগত পরিবেশদূষণ এবং সংশ্লিষ্ট এলাকার পরিবেশ ও প্রতিবেশের ক্ষতির কারণে পরিবেশ অধিদপ্তর দুবার ওই কোম্পানিকে জরিমানাও করে। তা সত্ত্বেও পরিবেশদূষণ কার্যক্রম অব্যাহত রাখায় বেলা ওই রিটটি করে।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন