default-image

‘ড্রোন ফটো অ্যাওয়ার্ডস–২০২০’–এর বিভিন্ন বিভাগে পুরস্কার জিতে নিয়েছে বাংলাদেশের সাত আলোকচিত্রী। তাঁরা হলেন আজিম খান, মো. তানভীর হাসান রোহান, আলী আশরাফ ভূইয়া, আদনান আজাদ আসিফ, আবদুল মোমিন, সুজন অধিকারী ও আয়মান নকীব। তাঁদের মোট ১২টি ছবি এই প্রতিযোগিতায় পুরস্কার অর্জন করেছে।

প্রতিযোগিতায় মোট ১২টি বিভাগ রয়েছে। এর মধ্যে দুটি বিভাগ ভিডিও চিত্রের জন্য। এবার বর্ষসেরা আলোকচিত্র বিভাগে জয়ী হয়েছে অস্ট্রেলিয়ার জিম পিকোর ‘লাভ হার্ট অব ন্যাচার’ শিরোনামের আলোকচিত্র। ইতালির জনপ্রিয় সিয়েনা ইন্টারন্যাশনাল ফটো অ্যাওয়ার্ডসের একটি প্রকল্প এই ড্রোন ফটো অ্যাওয়ার্ডস।

বিজ্ঞাপন
default-image

বাংলাদেশের সাত আলোকচিত্রীর মধ্যে আজিম খানের ঈদের জামাতের ছবিটি ‘বিমূর্ত’ বিভাগে দ্বিতীয় স্থান দখল করেছে। আজিম খান এবারের আসরে মোট পাঁচটি পুরস্কার জিতেছেন। আলোকচিত্রী তানভীর হাসান রোহানের নারী শ্রমিকদের লাল মরিচ বাছাইয়ের ছবিটি ‘পিপল’ বিভাগে ‘হাইলি কমেন্ডেড’ (অত্যন্ত প্রশংসিত) ছবি হিসেবে নির্বাচিত হয়েছে। এই আসরে তাঁর এটি দ্বিতীয় পুরস্কার। বাংলাদেশের বাকি আলোকচিত্রগুলো বিভিন্ন বিভাগে ‘কমেন্ডেড’ (প্রশংসিত) ছবি হিসেবে নির্বাচিত হয়েছে।

বিজ্ঞাপন
default-image

তানভীর হাসান রোহান দ্বিতীয়বার ড্রোন ফটো পুরস্কার পেয়ে প্রথম আলোকে বলেন, ‘পুরস্কার সব সময় ভালো কাজ করার অনুপ্রেরণা জোগায়। ধরুন, আপনি কোনো প্রতিযোগিতায় তৃতীয় হলেন। তখন আপনার মনে হবে—মনে হওয়া জরুরি যে আমাকে এর চেয়ে আরও ভালো ও ভিন্ন কিছু করতে হবে।’

এ বছরের মে মাসে এই প্রতিযোগিতা শুরু হয়, যা শেষ হয় গত ১৫ জুন। ১২৬টি দেশ থেকে শত শত আলোকচিত্রী তাঁদের আকাশ থেকে তোলা সেরা ছবিগুলো প্রতিযোগিতায় জমা দিয়েছিলেন। মোট আটজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী প্রতিযোগিতায় বিচারক হিসেবে দায়িত্ব পালন করেছেন। পুরস্কারপ্রাপ্ত ৪৫টি ছবি এ বছরের অক্টোবরে ইতালিতে আয়োজিত ষষ্ঠ সিয়েনা অ্যাওয়ার্ডস ফেস্টিভ্যালে প্রদর্শিত হবে। বিজ্ঞপ্তি

মন্তব্য পড়ুন 0