default-image

আগামীকাল ১৭ অক্টোবর ঢাকা-৫ আসনের উপনির্বাচন। এ উপলক্ষে আজ শুক্রবার রাত ১২টা থেকে শনিবার দিবাগত রাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় ট্রাক ও পিকআপ চলাচল বন্ধ থাকবে। গতকাল বৃহস্পতিবার রাত ১২টা থেকে এ নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চালাচল বন্ধ রয়েছে। ১৮ অক্টোবর রাত ১২টা পর্যন্ত এই আদেশ জারি থাকবে। তবে মোটরসাইকেল, ট্রাক ও পিকআপ ছাড়া সব ধরনের যানবাহন চলাচল করতে পারবে।

নির্বাচন কমিশনের (ইসি) জারি করা এ–সংক্রান্ত প্রজ্ঞাপন থেকে এসব তথ্য জানা গেছে। এসব যানবাহনের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসক/ সংশ্লিষ্ট অন্যান্য কর্তৃপক্ষকে ক্ষমতা দিয়েছে ইসি।
প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, এ নিষেধাজ্ঞা রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী, তাঁদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের ক্ষেত্রে শিথিলযোগ্য।

বিজ্ঞাপন

এ ছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি-বিদেশি সাংবাদিক, নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি সেবা—অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ নিষেধাজ্ঞা শিথিল করতে পারবে।

গত ৬ মে ঢাকা-৫ আসনের সাংসদ হাবিবুর রহমান মোল্লা মারা যাওয়ায় আসনটি শূন্য হয়। এই আসনে ভোটার সংখ্যা ৪ লাখ ৭১ হাজার ১২৯। মোট ভোটকেন্দ্র ১৮৭টি। আগামীকাল ১৭ অক্টোবর এ আসনে নির্বাচন।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৪টি ওয়ার্ড নিয়ে গঠিত এ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী করা হয়েছে যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের সভাপতি কাজী মনিরুল ইসলামকে। আর বিএনপি প্রার্থী করেছে এই আসনের সাবেক সাংসদ সালাহউদ্দিন আহমেদকে।

মন্তব্য পড়ুন 0