default-image

জাতীয় সংসদের ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ সংসদীয় আসনের উপনির্বাচনে আজ বৃহস্পতিবার ভোট গ্রহণ করা হচ্ছে।

সকাল ৮টা থেকে শুরু হয়ে বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। উভয় আসনেই ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হচ্ছে। শেষ খবর পাওয়া পর্যন্ত উভয় আসনে শান্তিপূর্ণভাবে ভোট হচ্ছিল।

ঢাকা-১৮ আসনের উপনির্বাচনে বড় দুই দল আওয়ামী লীগ, বিএনপির প্রার্থীসহ মোট ছয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাঁরা হলেন—আওয়ামী লীগের প্রার্থী মোহাম্মদ হাবিব হাসান, বিএনপির প্রার্থী এস এম জাহাঙ্গীর হোসেন, জাতীয় পার্টির নাসির উদ্দিন সরকার, গণফ্রন্টের প্রার্থী গাজী মো. শহীদুল্লাহ, বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী ওমর ফারুক ও প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির প্রার্থী মহিবুউল্লাহ বাহার।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ঢাকা-১৮ আসনে ৫ লাখ ৭৭ হাজার ১৯০ জন ভোটার রয়েছেন। খিলক্ষেত, উত্তরা, উত্তরখান, দক্ষিণখান, তুরাগ ও হরিরামপুর এলাকার ৭টি থানা আর ১৪টি ওয়ার্ড নিয়ে এই আসনের এলাকা। এ আসনে পুরুষ ভোটার ২ লাখ ৯৬ হাজার ১৩৬ জন। নারী ভোটার ২ লাখ ৮১ হাজার ৫৪ জন। ভোটকেন্দ্র রয়েছে ২১৭টি। ভোটকক্ষের সংখ্যা ১ হাজার ৩৫৩টি।

বিজ্ঞাপন

অন্যদিকে সিরাজগঞ্জ-১ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের প্রার্থী তানভীর শাকিল জয় ও বিএনপির প্রার্থী সেলিম রেজা।

কাজীপুর ও সিরাজগঞ্জ সদর উপজেলার পাঁচটি ইউনিয়ন নিয়ে সিরাজগঞ্জ-১ আসন গঠিত। এখানে মোট ভোটার ৩ লাখ ৪৫ হাজার ৬০৩ জন। ভোটকেন্দ্র রয়েছে ১৬৮টি।
উভয় আসনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে যাবতীয় প্রস্তুতি নেওয়ার কথা গতকালই জানিয়ে দেয় নির্বাচন কমিশন।

উভয় নির্বাচনী এলাকায় মোটরসাইকেল, ব্যক্তিগত গাড়ি, ট্রাক ও অন্যান্য মোটরচালিত যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন।

গত ৯ জুলাই আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের মৃত্যুতে ঢাকা-১৮ আসনটি শূন্য হয়।

অন্যদিকে, গত ১৩ জুন সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের সাংসদ মোহাম্মদ নাসিমের মৃত্যুতে সিরাজগঞ্জ-১ আসন শূন্য হয়ে যায়।

গত ২৮ সেপ্টেম্বর নির্বাচন কমিশন এই দুই আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে।

মন্তব্য পড়ুন 0