ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) উদ্যোগে এবং এসিআই কনজ্যুমার ব্র্যান্ডের সহায়তায় ক্যাম্পাসে চালু হয়েছে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন। আজ বুধবার বিকেলে এর উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

ফ্রিডম হাইজিন কর্নার নামে মেয়েদের বিশ্ববিদ্যালয়ের পাঁচটি হলসহ কলাভবন, ব্যবসায় শিক্ষা অনুষদ, টিএসসি, চারুকলা ও বিজ্ঞান গ্রন্থাগারে বসেছে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন। এসব স্থান থেকে ১০ টাকার বিনিময়ে বিশ্ববিদ্যালয়ের মেয়েরা স্যানিটারি ন্যাপকিন সংগ্রহ করতে পারবেন।

default-image

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, এটা অসাধারণ উদ্যোগ। এর মধ্য দিয়ে নারী স্বাস্থ্য সুরক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটা বিরাট অগ্রগতি সাধিত হবে। নারীর যে বিশেষ প্রয়োজন, সেটি মাথায় রেখে কখনোই কোনো পরিকল্পনা গ্রহণ করা হয় না। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয় সবকিছুতে পথ দেখায়, আন্দোলন–সংগ্রাম, অর্জনের সূতিকাগার। সেখানে এ রকম একটি উদ্যোগ হবে, এটাই স্বাভাবিক। এমন উদ্যোগের জন্য তিনি সবাইকে ধন্যবাদ জানান।

স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন চালুর উদ্যোগের প্রশংসা করে উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ–উপাচার্য নাসরিন আহমেদ বলেন, যেটা নিয়ে রাখঢাক করা হয়, তা সবার সামনে নিয়ে আসা হয়েছে। এ ধরনের ইতিবাচক উদ্যোগকে আরও বেশি করে সামনে নিয়ে আসার জন্য বলেন তিনি।

অনুষ্ঠানে এসিআইয়ের বিজনেস ডিরেক্টর মো. কামরুল হাসান বলেন, স্যানিটারি ন্যাপকিন একটি অত্যাবশ্যকীয় পণ্য। এর জন্য ‘ট্যাবু’ ভাঙতে হবে, সচেতনতা বাড়াতে হবে। ডাকসু সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বলেন, ভালো যেকোনো উদ্যোগের সঙ্গে ডাকসু আছে।

সীমাবদ্ধতা থাকলেও শিক্ষার্থীদের স্বপ্নপূরণে এবং আধুনিক পৃথিবী গড়ার জন্য কাজ করে যাওয়ার কথা বলেন ডাকসুর সহসাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন।

ডাকসুর বিভিন্ন পদের সদস্যরা থাকলেও সহসভাপতি (ভিপি) নুরুল হক অনুষ্ঠানে ছিলেন না। এ বিষয়ে জানতে চাওয়া হলে নুরুল হক প্রথম আলোকে বলেন, তাঁকে এ অনুষ্ঠানের বিষয়ে জানানো হয়নি।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ডাকসু সদস্য ও স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসানোর অন্যতম উদ্যোক্তা তিলোত্তমা শিকদার ও ডাকসু সদস্য ফরিদা পারভীন। ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন শিবলী রুবাইয়াতুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন চিত্রনায়িকা আরিফা পারভীন মৌসুমী, ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য প্রমুখ।

বিজ্ঞাপন
বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন