তদন্ত কর্মকর্তাকে তলব, আসামিদের হাজিরের নির্দেশ হাইকোর্টের

হাইকোর্ট ভবন
ফাইল ছবি

দিলীপ নামের এক ব্যক্তিকে বস্তায় ভরার পর নড়াচড়া করে উঠলে তাঁর গায়ে তারপিন ঢেলে আগুন লাগিয়ে দেওয়া হয়। চট্টগ্রামের হালিশহর থানায় করা এক মামলার আসামি জীবন চক্রবর্তীর স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে এসব কথা রয়েছে। জবানবন্দির ভাষ্য, জীবনের এই কাজে সহযোগী ছিলেন দুর্জয় আচার্য্য (অপর আসামি)। অথচ সেই দিলীপকে জীবিত বলে গত বছরের ২ মে চট্টগ্রামের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়।

ওই মামলায় দুর্জয়ের জামিন আবেদনের শুনানিতে মঙ্গলবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চের নজরে আসে ওই সব তথ্য।

শুনানি নিয়ে হাইকোর্ট মামলাটির তদন্ত কর্মকর্তা সাইফুল্লাহকে তলব করেন। মামলার কেস ডকেট (নথিপত্র) নিয়ে ২২ অক্টোবর আদালতে হাজির হতে বলা হয়েছে। যাঁকে ঘিরে মামলা, সেই দিলীপকেও সেদিন আদালতে উপস্থিত করতে তদন্ত কর্মকর্তাকে বলা হয়েছে। একই সঙ্গে চট্টগ্রাম কারাগারে থাকা দুই আসামি জীবন চক্রবর্তী ও দুর্জয়কে সেদিন আদালতে হাজির করতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে।

ওই মামলায় চট্টগ্রামের আদালতে বিফল হয়ে হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেন দুর্জয়। আদালতে দুর্জয়ের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো. জাহেদুল আলম চৌধুরী। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন।

পরে সারওয়ার হোসেন প্রথম আলোকে বলেন, জীবন আচার্য্যের জবানবন্দিতে এসেছে দিলীপকে প্রথমে শ্বাসরোধ করে বস্তায় ভরে আসামিরা। পরে নড়াচড়া করলে দিলীপের গায়ে তারপিন ঢেলে আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়। পরে পোড়া মরদেহ ফেলে দেওয়া হয়। অথচ জীবিত দিলীপকে তদন্ত কর্মকর্তা বিচারিক আদালতে হাজির করেন। এসব তথ্য নজরে আসার পর আদালত ওই আদেশ দেন।

রাষ্ট্রপক্ষের তথ্যমতে, আগুনে পোড়া এক ব্যক্তির মরদেহ উদ্ধারের ঘটনায় গত বছরের ২১ এপ্রিল হালিশহর থানায় পুলিশ বাদী হয়ে একটি মামলা করে। এই মামলায় দুর্জয় ও জীবনকে গত বছরের ২৫ এপ্রিল গ্রেপ্তার করা হয়। দুজনের মধ্যে জীবন চক্রবর্তী ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। পরে তদন্ত কর্মকর্তা গত বছরের ২ মে চট্টগ্রামের আদালতে দিলীপকে হাজির করেন। আদালত দিলীপকে নিজ জিম্মায় দেন। এই মামলায় নিম্ন আদালতে জামিন চান দুর্জয়, যা গত ৩০ জুন নামঞ্জুর হয়। এর বিরুদ্ধে হাইকোর্টে জামিন চান তিনি, যা মঙ্গলবার শুনানির জন্য ওঠে।