বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এদিকে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বার্তা সংস্থা বাসসকে জানান, প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইট (বিজি-২১০৬) ফ্রান্সের সময় অনুযায়ী মঙ্গলবার বেলা ১১টা ২০ মিনিটে চার্লস দ্য গল বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার মোহাম্মদ তালহা ও স্থানীয় প্রশাসনের প্রধান স্বাগত জানান।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব জানান, দুই নেতার একান্ত আলোচনার পর তাঁদের উপস্থিতিতে দুই দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতার বিভিন্ন সমঝোতা স্মারক ও চুক্তি স্বাক্ষরিত হবে।

দিনের কর্মসূচি স্থানীয় সময় অনুযায়ী এদিন বিকেলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফরাসি প্রধানমন্ত্রী জঁ কাস্তেক্সের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন।

পাঁচ দিনের প্যারিস সফরের সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্ল। ওই আলোচনায় বাংলাদেশের কাছে জঙ্গি বিমান (রাফাল) বিক্রির বিষয়ে প্রাধান্য দেবেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী। ফ্রান্সের পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে সংবর্ধনা দেওয়া হবে।

খসড়া সফরসূচি অনুযায়ী, ফ্রান্সের ব্যবসায়ীদের অন্যতম সংগঠন মুভমেন্ট অব দ্য এন্টারপ্রাইজ অব ফ্রান্সের (এমইডিইএফ) উচ্চপর্যায়ের প্রতিনিধিদল বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১১ নভেম্বর সৃজনশীল অর্থনীতিতে অবদানের জন্য প্রবর্তিত ইউনেসকো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার প্রদান করবেন বিজয়ীকে। বঙ্গবন্ধুকে সম্মান জানাতে ২০২০ সালে বাংলাদেশের অর্থায়নে এই পুরস্কার প্রবর্তন করে ইউনেসকো। সফরের শেষ দিনে অর্থাৎ ১৩ নভেম্বর তিনি প্যারিস পিস ফোরামের সভায় অংশ নেবেন। বাংলাদেশের প্রধানমন্ত্রীর ইউনেসকোর ৭৫তম বার্ষিকীর অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন