default-image

চিটাগং ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউ) ‘মুসলিম পারিবারিক আইনের পুনর্গঠন ও নারীর ক্ষমতায়ন’ দিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি নগরের জামাল খানের সিআইইউ ক্যাম্পাসের অডিটোরিয়ামে স্কুল অব ল এবং আমেরিকান কর্নার চিটাগাং যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের সহকারী অধ্যাপক ড. মো. আনিসুর রহমান। তিনি বলেন, দক্ষিণ এশিয়ার যেকোনো দেশের মধ্যে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ অনেকখানি এগিয়ে গেছে, যা বহির্বিশ্বে ইতিমধ্যে প্রশংসিত হয়েছে। মুসলিম নারীরা শিক্ষা-দীক্ষা-চাকরি-বাকরি সবখানেই ইউরোপ কিংবা উন্নত দেশের মেয়েদের মতো এখানেও সাফল্য বয়ে আনছে। তবে বিবাহবিচ্ছেদের পর তাদের ভরণ–পোষণের বিষয়টি নিয়ে এখনো আলোচনার প্রয়োজন রয়েছে।

আলোচকের বক্তব্যে সিআইইউর স্কুল অব লর উপদেষ্টা অধ্যাপক মো. জাকির হোসেন নারীর ক্ষমতায়ন ও অধিকার প্রতিষ্ঠায় আইনের যথাযথ প্রয়োগের পাশাপাশি ইতিবাচক সামাজিক দৃষ্টিভঙ্গির প্রসার ঘটানোর কথা তুলে ধরেন। তিনি বলেন, সংবিধানে পুরুষের পাশাপাশি নারীদেরও নাগরিক হিসেবে সমান অধিকার পাওয়ার কথা উল্লেখ আছে। কিন্তু বাস্তবে তাদের পেছনে ফেলে রাখার জন্য আর্থসামাজিক, পারিবারিক ও ধর্মীয় গোড়ামিই দায়ী।

সিআইইউর স্কুল অব লর সহকারী ডিন মোহাম্মদ আকতারুল আলম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বিজনেস স্কুলের সহযোগী অধ্যাপক ড. মোসলেহ উদ্দিন চৌধুরী খালেদ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আনজুমান বানু লিমা, ফিন্যান্স অ্যান্ড অ্যাকাউন্টস শাখার ভারপ্রাপ্ত পরিচালক সালমা বেগম (এফসিএ), আমেরিকান কর্নার চিটাগাংয়ের সহকারী পরিচালক রুমা দাশ প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

বিজ্ঞাপন
বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন