বাংলাদেশের পুলিশের ১৮০ নারী সদস্য জাতিসংঘ শান্তিরক্ষা মিশন কঙ্গোতে যোগ দিতে ঢাকা ছেড়েছেন
বাংলাদেশের পুলিশের ১৮০ নারী সদস্য জাতিসংঘ শান্তিরক্ষা মিশন কঙ্গোতে যোগ দিতে ঢাকা ছেড়েছেন ছবি: সংগৃহীত

বাংলাদেশ পুলিশের ১৮০ নারী সদস্য জাতিসংঘ শান্তিরক্ষা মিশন কঙ্গোতে গেছেন। আজ শুক্রবার ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পুলিশ সদর দপ্তরের উপ মহাপরিদর্শক (ডিআইজি) তওফিক মাহবুব চৌধুরী শান্তিরক্ষীদের বিদায় জানান। এর আগে ২০০৫ সালে বাংলাদেশ থেকে প্রথম নারী পুলিশের দল কঙ্গোতে শান্তিরক্ষা মিশনে যান।

পুলিশ সদর দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ ভোরে পাঁচটায় পুলিশের ১৮০ সদস্য নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি উড়োজাহাজে কঙ্গোর রাজধানী কিনশাসার উদ্দেশ্যে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর ছাড়ে। পুলিশ সুপার মেরিনা আক্তার কিনশাসারে কমান্ডার হিসেবে শান্তিরক্ষা দলের নেতৃত্ব দেবেন। তিনি কিনশাসে অবস্থান করা বাংলাদেশের নারী পুলিশের আরেক দলের নেতৃত্বে থাকা কমান্ডার সালমা সৈয়দ পলির স্থলাভিষিক্ত হবেন।

বিজ্ঞাপন

পুলিশ সদর দপ্তরের গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের সহকারী মহাপরিদর্শক (এআইজি) মো. সোহেল রানা আজ প্রথম আলোকে বলেন, ১৮০ সদস্যের পলিশের নারী দলটি সেখানে পৌঁছালে শান্তিরক্ষা মিশনে থাকা অপর দলটি বাংলাদেশে ফেরত আসবে। বিরাজমান কোভিড-১৯ পরিস্থিতির মধ্যেও গত ১৬ মাস সেখানে তারা দক্ষতা ও সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেছে।

পুলিশ সদর দপ্তরের পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৯৮৯ সালে মানবতার কল্যাণ বিশ্বশান্তি প্রতিষ্ঠার অঙ্গীকারে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের পদযাত্রা শুরু হয়। ২০০৫ সালে বাংলাদেশ থেকে প্রথম নারী পুলিশের একটি দল কঙ্গোতে শান্তিরক্ষা মিশনে যান। এরপর ২০১১ সাল থেকে পুলিশের সদস্যরা কঙ্গোতে শান্তিরক্ষা মিশনে যাচ্ছেন।

মন্তব্য পড়ুন 0