default-image

অবরোধ-হরতাল গণতান্ত্রিক আন্দোলনের অংশ হলেও তা বন্ধের দাবি উঠেছে। মানুষের দাবি, রাজনৈতিক কর্মসূচির নামে দেশজুড়ে যে নাশকতা চলছে, তা কোনো গণতান্ত্রিক আন্দোলন হতে পারে না। অবিলম্বে এই সহিংসতা বন্ধ করে সাধারণ মানুষের মনে স্বস্তি ফিরিয়ে আনতে হবে।
চলমান নাশকতা ও সহিংসতার প্রতিবাদে গতকাল শনিবার দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন ও সমাবেশে এসব দাবি জানানো হয়। বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) ও স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) এসব কর্মসূচির উদ্যোক্তা। তবে তাতে চিকিৎসক, নার্স ও হাসপাতালের কর্মকর্তা-কর্মচারী ছাড়াও নানা শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। রাজনৈতিক সমস্যা রাজনৈতিকভাবেই সমাধানের আহ্বান জানান তাঁরা।
এসব কর্মসূচিতে বক্তারা বলেন, গত ৩৩ দিনে ৭৫ জন মারা গেছেন। মৃত্যুর সঙ্গে লড়ছেন আরও কয়েক শ প্রাণ। ক্ষমতার লড়াইয়ে ১৫ লাখ এসএসসি শিক্ষার্থী জিম্মি। এটা রাজনীতি হতে পারে না।
সাতক্ষীরার কর্মসূচিতে সাবেক স্বাস্থ্যমন্ত্রী সাংসদ আ ফ ম রুহুল হক বলেছেন, সমাজে সন্ত্রাসীদের স্থান নেই। মানুষ পুড়িয়ে হত্যা করা কোনো সভ্য সমাজ ও গণতান্ত্রিক দেশের রাজনীতি হতে পারে না। পেট্রলবোমা মেরে মানুষ হত্যা বন্ধ না করলে দেশের মানুষই এর বিরুদ্ধে ব্যবস্থা নেবে। তিনি আরও বলেন, দেশে এসএসসি পরীক্ষা চলছে। এ পরীক্ষাও নানাভাবে বাধাগ্রস্ত করা হচ্ছে। ছাত্রজীবনের গুরুত্বপূর্ণ এ পরীক্ষায় চিন্তামুক্তভাবে অংশ নিতে না পারলে শিক্ষার্থীদের জীবন ধ্বংসের মুখে পড়বে। সহিংসতার পথ পরিহার করে সুস্থ রাজনীতির ধারায় ফিরে আসার জন্য বিএনপি ও জামায়াতে ইসলামের প্রতি আহ্বান জানান তিনি।
সাতক্ষীরা সদর হাসপাতালের সামনে বেলা সাড়ে ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত মানববন্ধনে আরও বক্তব্য দেন সিভিল সার্জন সালেহ আহমেদ, বিএমএর জেলা সভাপতি আজিজুর রহমান ও স্বাচিপ সভাপতি মোখলেছুর রহমান।
বাগেরহাট সদরে বাগেরহাট বিএমএর সভাপতি ও সমাজকল্যাণ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোজাম্মেল হোসেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মীর শওকাত আলী বাদশা, বিএমএর সাধারণ সম্পাদক আবদুল মতিন আকন বক্তব্য দেন।
বিতর্ক কর্মশালার আয়োজন করা হয় বরিশাল নগরের শিক্ষক ভবনে। কর্মশালা শেষে বরিশাল ডিবেটিং সোসাইটির খুদে বিতার্কিকদের অংশগ্রহণে হয় সংসদীয় বিতর্ক। সেখানে বিষয় নির্ধারণ করা হয় ‘এই সংসদ বিশ্বাস করে হরতালকে রাজনৈতিক কর্মসূচির অধিকার হিসেবে নিষিদ্ধ করবে।’ বিতর্কে সরকারি ও বিরোধী দল উভয়ই নাশকতার বিপক্ষে অবস্থান নেয়।
সহিংসতার প্রতিবাদে শান্তি সমাবেশও হয় বরিশালে। সম্মিলিত নাগরিক সমাজের ব্যানারে এ সমাবেশ হয়। তাতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। তাঁদের হাতে ছিল সাদা পতাকা। পরে একটি মৌন মিছিল বের হয়।
বগুড়ার ৩৬টি পেশাজীবী ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন একযোগে মানববন্ধন ও সমাবেশ করে। শহরের সাতমাথায় স্বাধীনতার চেতনা বাস্তবায়ন পরিষদের মানববন্ধনে ২৫টি সংগঠন অংশ নেয়। এতে এফবিসিসিআইয়ের পরিচালক মমতাজ উদ্দিন, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার রুহুল আমীন, বগুড়া থিয়েটারের সাধারণ সম্পাদক তৌফিক হাসান, জেলা কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতির সভাপতি রফি নেওয়াজ খান, সাংবাদিক ইউনিয়ন বগুড়ার সভাপতি আকতারুজ্জামান প্রমুখ বক্তব্য দেন। শহরের মোহাম্মদ আলী হাসপাতালের সামনে এবং শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতালের সামনেও মানববন্ধন করা হয়।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট। কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক কণিকা গোপের সঞ্চালনায় এ কর্মসূচিতে অধ্যাপক আনন্দ কুমার সাহা, প্রভাষক ইমরান হোসেন, ছাত্র ফেডারেশনের সভাপতি ফারুক ইমন, ছাত্র ইউনিয়নের সভাপতি আয়াতুল্লাহ খোমেনী প্রমুখ বক্তব্য দেন।
জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) পঞ্চগড় ও রাজবাড়ী, জেলা প্রাক্তন সৈনিক সংস্থা ও আওয়ামী ওলামা লীগ নীলফামারীতে মানববন্ধন করেছে। শেরপুরে মিছিল-সমাবেশ করে জাসদ।
যশোর শহরে জাসদের মানববন্ধনে দুই শতাধিক লোক অংশ নেন। একই সময়ে দড়াটানা ভৈরব চত্বরে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) পালন করে গণ-অবস্থান কর্মসূচি। সেখানে বক্তারা বলেন, ইরাক-পাকিস্তানের সন্ত্রাসবাদের আদলে বাংলাদেশের সাধারণ মানুষের ওপর সন্ত্রাস চলানো হচ্ছে।
ফরিদপুর, নওগাঁ, সিরাজগঞ্জ, চাঁদপুর, গোপালগঞ্জ, গাজীপুর, পটুয়াখালীর বাউফল, ময়মনসিংহের ভালুকা, মৌলভীবাজার সদর ও বড়লেখা, নেত্রকোনার মোহনগঞ্জ, কুমিল্লার দাউদকান্দি, দিনাজপুরের পার্বতীপুর এবং নাটোরের গুরুদাসপুরেও বিএমএসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে মানববন্ধন করা হয়েছে।
{প্রতিবেদন তৈরিতে তথ্য সরবরাহ করেছেন প্রথম আলোর সাতক্ষীরার নিজস্ব প্রতিবেদক; বরিশাল, ফরিদপুর, যশোর ও ময়মনসিংহ অফিস; বাগেরহাট, মৌলভীবাজার, পঞ্চগড়, বগুড়া, সিরাজগঞ্জ, শেরপুর, চাঁদপুর, গাজীপুর, নীলফামারী, রাজবাড়ী, বাউফল (পটুয়াখালী), ধরমপাশা (সুনামগঞ্জ), দাউদকান্দি (কুমিল্লা), গুরুদাসপুর (নাটোর), আদমদীঘি (বগুড়া), সৈয়দপুর (নীলফামারী) ও রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি}

বিজ্ঞাপন
বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন