default-image

রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান এবং জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলার পাশাপাশি বাণিজ্য, বিনিয়োগ ও যুবসমাজের সক্ষমতা বৃদ্ধির জন্য ডি–৮ নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ প্রয়োগের জন্য আহ্বান জানিয়ে তিনি বলেছেন, ‘যদি সংকটের অবসান না হয়, এটি এই অঞ্চল এবং এর বাইরেও নিরাপত্তা হুমকি হয়ে উঠতে পারে।’

গতকাল বৃহস্পতিবার ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত দশম ডি–৮ সম্মেলনে সভাপতির ভাষণে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। রোহিঙ্গা সংকটকে বাংলাদেশের জন্য জরুরি ইস্যু হিসেবে উল্লেখ করে তিনি বলেন, এ কারণে দেশের পরিবেশ, সমাজ এবং অর্থনীতির ওপর গুরুতর বিরূপ প্রভাব পড়তে পারে।

বিজ্ঞাপন

দেশ যখন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন করছে, এমন একটি অনন্য সময়ে বাংলাদেশের উদ্যোগে এবং সভাপতিত্বে এ সম্মেলন অনুষ্ঠিত হলো।

দ্বিতীয়বারের মতো বাংলাদেশ তুরস্কের কাছ থেকে ডি–৮ এর সভাপতির দায়িত্ব গ্রহণ করেছে, ১৯৯৯ সালে ঢাকায় অনুষ্ঠিত ডি–৮–এর দ্বিতীয় সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেছেন।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান সম্মেলনে উদ্বোধনী বক্তব্য দেন এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী কাছে সভাপতির দায়িত্ব হস্তান্তর করেন।

সম্মেলনে শেখ হাসিনা জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের অভিজ্ঞতা তুলে ধরে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি প্রশমন ও অভিযোজনে ডি–৮ সদস্যদেশগুলোর মধ্যে কার্যকর সহযোগিতার জন্য নেতাদের প্রতি আহ্বান জানান।

ডি-৮ অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন, যা উন্নয়নশীল-৮ নামেও পরিচিত। আটটি উন্নয়নশীল মুসলিমপ্রধান দেশ বাংলাদেশ, মিসর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক নিয়ে গঠিত।

আরও কঠোর পদক্ষেপের আভাস প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনাভাইরাস থেকে মানুষের জীবন রক্ষায় আরও কঠোর পদক্ষেপ গ্রহণের আভাস দিয়ে বলেছেন, এটি বৈশ্বিক মহামারি হিসেবে দেখা দিয়েছে এবং তাঁর সরকারও সেই ধাক্কাটা দেখতে পাচ্ছে। তিনি বলেন, ‘মানুষকে বাঁচানোর জন্য আমরা প্রাথমিক কিছু ব্যবস্থা নিলেও ভবিষ্যতে হয়তো আরও কঠোর পদক্ষেপ নিতে হবে এবং আমরা সেটা নেব।’

প্রধানমন্ত্রী গতকাল সকালে বিসিএস কর্মকর্তাদের ছয় মাসব্যাপী ৭১তম বনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন। তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাভারে বাংলাদেশ লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে (বিপিএটিসি) অনুষ্ঠিত মূল অনুষ্ঠানে যোগ দেন।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন অনুষ্ঠানে বক্তৃতা করেন।

বিজ্ঞাপন
বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন