নিরাপদ খাদ্য নিশ্চিতে পদক্ষেপ জানাতে নির্দেশ হাইকোর্টের

বিজ্ঞাপন

মাছ-মাংসসহ নিরাপদ খাদ্য নিশ্চিতে নেওয়া পদক্ষেপ জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে এ বিষয়ে আগামী ৫ মের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে।
বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গতকাল বৃহস্পতিবার রুলসহ এ আদেশ দেন।
নাগরিকের জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় নিরাপদ খাদ্য সরবরাহ নিশ্চিতে কেন নির্দেশ দেওয়া হবে না এবং নিরাপদ খাদ্য সরবরাহে ব্যর্থতা কেন বেআইনি ঘোষণা করা হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছে।
গত বছরের ২২ মে ‘প্রতারণার নাম বোতলজাত পানি’ শিরোনামে একটি দৈনিকে প্রতিবেদন ছাপা হয়। এটি যুক্ত করে ওই বছরই রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী শাম্মী আক্তার। এদিকে গত বছরের ২৭ ফেব্রুয়ারি ‘হিমাগারে পচা মাছ-মাংস’ শিরোনামে একটি দৈনিকে প্রতিবেদন ছাপা হয়। একই বিষয় নিয়ে আরও বেশ কয়েকটি দৈনিকে প্রকাশিত খবর যুক্ত করে গতকাল সম্পূরক আবেদন করেন ওই রিট আবেদনকারী।
আবেদনের পক্ষে শুনানি করেন মো. জে আর খান রবিন। তিনি প্রথম আলোকে বলেন, হাইকোর্ট রুলের পাশাপাশি নিরাপদ খাদ্য নিশ্চিতে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কী কী পদক্ষেপ নিয়েছে, তা প্রতিবেদন আকারে ৫ মের মধ্যে জানাতে নির্দেশ দিয়েছেন। খাদ্যসচিব, স্বাস্থ্যসচিব, বিএসটিআইয়ের মহাপরিচালক, পুলিশের মহাপরিদর্শকসহ ১২ বিবাদীকে ওই রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন