নির্বাচন উপলক্ষে দক্ষিণাঞ্চল থেকে ঢাকাগামী লঞ্চ চলাচল বন্ধ

বিজ্ঞাপন
default-image

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী বরিশাল- ঝালকাঠি-বরগুনা-ভোলাসহ দক্ষিণাঞ্চলের জেলাগুলো থেকে রাজধানীগামী সব নৌযান চলাচল বন্ধ করে দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ ( বিআইডব্লিউটিএ)। আগামীকাল রাত ১২টা পর্যন্ত এ আদেশ বহাল থাকবে। তবে এতে কিছুটা বিপাকে পড়েছেন দক্ষিণাঞ্চলের নৌপথে চলাচলকারী যাত্রীরা।

যাত্রীরা জানান, আজ শুক্রবার বিকেল ৪টার দিকে কেবিনের যাত্রীদের ফোন করে লঞ্চ চলাচল বন্ধ থাকার বিষয়টি জানায় সংশ্লিষ্ট লঞ্চের কর্তৃপক্ষ। হঠাৎ করে এমন একটি সিদ্ধান্ত জানার পর বিপাকে পড়েছেন যাত্রীরা।

যাত্রীদের অভিযোগ, বৃহত্তর স্বার্থে সরকার নৌচলাচল বন্ধ রাখতেই পারে, তবে বিষটির অগ্রিম ঘোষণা থাকলে দক্ষিণাঞ্চলের নৌপথ নির্ভর অসংখ্য যাত্রীকে ভোগান্তিতে পড়তে হতো না।

আজ সন্ধ্যায় বরিশাল নৌ বন্দরে গিয়ে দেখা যায়, অসংখ্য যাত্রী ঢাকায় যাওয়ার জন্য নৌ বন্দরে এসেছেন। আগে থেকে না জানানোয় ঘাটে এসে এই খবর জেনে হতাশ হয়ে বাড়ি ফিরতে হয়েছে যাত্রীদের। তবে কেবিনের যাত্রীরা আগে থেকে ফোন পাওয়ায় ঘাটে আসেননি।

এদিকে লঞ্চ কর্তৃপক্ষ জানায়, বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ বিষয়টি জানানোর সঙ্গে সঙ্গে কেবিনের যাত্রীদের বিষয়টি জানিয়ে দিয়েছেন তারা।

বিআইডব্লিউটিএর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের বরিশালের ট্রাফিক ইন্সপেক্টর মো. কবির হোসেন জানান, ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনকে অবাধ, সুষ্ঠু করার স্বার্থে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী লঞ্চ চলাচল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। আজ শুক্রবার রাত ১২টা থেকে শনিবার রাত ১২টা পর্যন্ত রাজধানীমুখী সব লঞ্চ, ইঞ্জিনচালিত সব ধরনের নৌ-যান ও স্পিডবোট চলাচলের ওপর নির্বাচনের কারণে ২৯ জানুয়ারি নিষেধাজ্ঞা আরোপ সংক্রান্ত চিঠি ইস্যু করে নৌ পরিবহন মন্ত্রণালয়।

সুন্দরবন-৯ পটুয়াখালী-ঢাকা লঞ্চের পরিদর্শক আসাদুজ্জামান বলেন, যেহেতু আগামীকাল রাত ১২টা পর্যন্ত এ নিষেধাজ্ঞা রয়েছে তাই আমরা লঞ্চ ছাড়ব কি না, সে বিষয়ে নিশ্চিত নই। আগামীকাল দুপুরের পর এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

লঞ্চ কর্তৃপক্ষ সূত্র জানায়, নিষেধাজ্ঞা রাত ১২টা পর্যন্ত থাকলেও বিকেলে লঞ্চগুলো ছেড়ে যেতে পারে । কারণ এগুলো পৌঁছাবে পরের দিন সকালে অর্থাৎ ২ তারিখ।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন