পদ্মা সেতুর প্রায় ৪ কিলোমিটার দৃশ্যমান

বিজ্ঞাপন
default-image

১৮ দিনের ব্যবধানে পদ্মা সেতুর ওপর বসেছে আরও একটি স্প্যান। আজ মঙ্গলবার সকাল ৯টার দিকে শরীয়তপুরের জাজিরা প্রান্তে সেতুর ২৮ ও ২৯ নম্বর পিয়ারের ওপর স্প্যানটি বসানো হয়। এটি সেতুর ২৬তম স্প্যান। এই স্প্যান বসানোর পর ছয় দশমিক ১৫ কিলোমিটারের পদ্মা সেতুর ৩৯শ মিটার অংশ এখন দৃশ্যমান হয়েছে।

সেতু কর্তৃপক্ষ জানায়, আজ সকাল সাড়ে আটটায় মাওয়ার কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটিকে নিয়ে রওনা হয়। এর আধঘণ্টা পর নয়টার দিকে স্প্যানটি বসানোর কাজ সম্পন্ন হয়।

নকশা জটিলতাসহ নানা কারণে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বরের পর ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত মাত্র ছয়টি স্প্যান বসানো হয়েছিল। এই জটিলতা কাটানোর পর ২০১৯ সালের জানুয়ারি থেকে চলতি বছরের মার্চ মাস পর্যন্ত ২০টি স্প্যান বসানো হয়েছে। প্রকল্প সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে,২০২১ সালের জুনের মধ্যে পদ্মা সেতু যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে। এ লক্ষ্যেই চলতি বছরের মধ্যে বাকি ১৫টি সব স্প্যান বসানোর কাজ শেষ করতে চাইছে চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি। চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানির সময়সূচি অনুযায়ী, আগামী এপ্রিল মাসে দুটি স্প্যান বসানো হবে। তবে মে মাসে চারটি, জুন ও জুলাইয়ে দুটি করে, সেপ্টেম্বরে একটি, অক্টোবরে দুটি এবং সবশেষ ২এফ নম্বর স্প্যান বসানো হবে চলতি বছরের ২ নভেম্বর।

এদিকে ৪২টি পিয়ারের মধ্যে ৪০টি পিয়ার তৈরি হয়ে গেছে। বাকি দুটির মধ্যে ২৭ নম্বর পিয়ার নির্মাণ শেষ হবে আগামী ১৪ মার্চ। ২৬ নম্বর পিয়ার প্রস্তুত হবে এপ্রিলের প্রথমদিকে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন