পদ্মা সেতু এড়িয়ে চলবে ফেরি, নতুন ঘাট প্রস্তুত

ঘাটটির নির্মাণকাজ শেষের পথে। কাল শুক্রবার নাগাদ চালু হওয়ার কথা। এ ঘাট দিয়ে ছোট যান চলবে শুধু।

  • বাংলাবাজার-শিমুলিয়া নৌপথের দূরত্ব ১০ কিলোমিটার। পারাপার হতে সময় লাগত ১ ঘণ্টা ৪০ মিনিট থেকে ২ ঘণ্টা।

  • সাত্তার মাদবর, মঙ্গল মাঝিরঘাট-শিমুলিয়া নৌপথের দূরত্ব ৮ কিমি। পারাপারে সময় লাগবে ১ ঘণ্টা থেকে ১ ঘণ্টা ২০ মিনিট।

নির্মাণাধীন পদ্মা সেতু
ছবি: সংগৃহীত

এক সপ্তাহের বেশি সময় ধরে বাংলাবাজার-শিমুলিয়া নৌপথ বন্ধ থাকার পর এবার বিকল্প একটি ঘাট চালু করতে যাচ্ছে বিআইডব্লিউটিএ। শরীয়তপুরের জাজিরার সাত্তার মাদবর, মঙ্গল মাঝিরঘাটে ফেরিঘাটের নির্মাণকাজ শেষের পথে। কাল শুক্রবার নাগাদ এটি চালু হওয়ার কথা।

ঘাটটি চালু হলে ফেরিগুলো পদ্মা সেতু এড়িয়ে চলাচল করবে এবং এই নৌপথে দূরত্ব ও সময় কমে আসবে। বাস-ট্রাক বাদে নতুন এ ঘাট দিয়ে ব্যক্তিগত গাড়ি, অ্যাম্বুলেন্স, সরকারি দপ্তরের জরুরি গাড়ি পারাপার করা হবে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) সূত্রে জানা গেছে, ঘাট নির্মাণকাজ শেষ করে একটি রো রো ফেরির পন্টুন বসানো হবে। বৃহস্পতিবার নৌপথ পরীক্ষা করার জন্য পরীক্ষামূলক ভাবে একটি ফেরি চালানো হবে। আর শুক্রবার আনুষ্ঠানিকভাবে ফেরিতে যানবাহন পারাপার শুরু হবে।

সাত্তার মাদবর, মঙ্গল মাঝিরঘাট থেকে ছেড়ে পদ্মা সেতু এড়িয়ে তার পাশ দিয়ে ভাটিতে চলাচল করবে ফেরিগুলো। এতে নৌপথের দূরত্ব ও সময় কমে আসবে।

বিআইডব্লিউটিএ সূত্র জানায়, মাদারীপুরের বাংলাবাজার ও মুন্সিগঞ্জের শিমুলিয়া নৌপথে ১৮ আগস্ট থেকে ফেরি চলাচল বন্ধ রয়েছে। স্রোতের তীব্রতা না কমা পর্যন্ত এই নৌপথে ফেরি ছাড়া হবে না। তবে জরুরি সেবা নিশ্চিত করতে শরীয়তপুরের জাজিরা উপজেলার মঙ্গল মাঝিরঘাট এলাকায় নতুন করে একটি ফেরিঘাট নির্মাণের কাজ ২১ আগস্ট শুরু করেছে বিআইডব্লিউটিএ।

সাত্তার মাদবর, মঙ্গল মাঝির লঞ্চঘাট-শরীয়তপুর সড়কের মাথায় পদ্মা নদীতে বালুভর্তি জিও ব্যাগ ফেলে কিছু অংশ ভরাট করা হয়েছে। সেখানে ১০০ ফুট দৈর্ঘ্য ও ৫০ ফুট প্রশস্ত ঘাট নির্মাণ করা হচ্ছে। বালুভর্তি জিও ব্যাগের ওপর বাঁশ, ইট ও বালু দিয়ে ঘাটটি নির্মাণ করা হয়েছে। ঘাট নির্মাণ করতে ৫০-৬০ লাখ টাকা খরচ হবে।

ঘাট নির্মাণের ঠিকাদার আবদুস সামাদ হাওলাদার প্রথম আলোকে বলেন, ২১ আগস্ট থেকে ৫০ জন শ্রমিক কাজ করছেন। বুধবার রাতের মধ্যে ঘাটের নির্মাণকাজ শেষ হওয়ার কথা। শ্রমিকেরা দিন-রাত কাজ করে যাচ্ছেন। বৃষ্টি না হলে রাতের মধ্যেই নির্মাণকাজ শেষ করার ব্যাপারে আশাবাদী তিনি।

বিআইডব্লিউটিএ ও বিআইডব্লিউটিসির সংশ্লিষ্ট দপ্তর ও জরিপ বিভাগ থেকে সাত্তার মাদবর, মঙ্গল মাঝিরঘাট-শিমুলিয়া নৌপথের জরিপ করা হয়। ওই নৌপথের জাজিরার নাওডোবা পদ্মা সেতুর চ্যানেল ধরে ভাটিতে ফেরিগুলো চলাচল করবে। ওই চ্যানেল দিয়ে লৌহজং টার্নিং হয়ে শিমুলিয়া যাতায়াত করবে। তখন অন্তত ৩ কিলোমিটার এলাকা পদ্মা সেতুর পাশ দিয়ে ফেরিগুলো চলাচল করবে।

বাংলাবাজার-শিমুলিয়া নৌপথের দূরত্ব ১০ কিলোমিটার। পারাপার হতে সময় লাগত ১ ঘণ্টা ৪০ মিনিট থেকে ২ ঘণ্টা। সাত্তার মাদবর, মঙ্গল মাঝিরঘাট-শিমুলিয়া নৌপথের দূরত্ব ৮ কিলোমিটার। পারাপারে সময় লাগবে ১ ঘণ্টা থেকে ১ ঘণ্টা ২০ মিনিট। নতুন এ ঘাটের জন্য একটি রো রো ফেরির পন্টুন আনা হয়েছে। তিন থেকে চারটি কে টাইপ ফেরি চলাচল করবে এ ঘাটে।

বিআইডব্লিউটিএর কারিগরি সহকারী প্রকৌশলী মো. ফয়সাল ঘাটের নির্মাণকাজ তদারকি করছেন। তিনি প্রথম আলোকে বলেন, মঙ্গল মাঝিরঘাটটি দ্রুততম সময়ের মধ্যে চালু করার নির্দেশনা রয়েছে। আজ বৃহস্পতিবার পরীক্ষামূলকভাবে একটি ফেরি চালানো হবে। শুক্রবার ঘাট থেকে ফেরি চলাচল শুরু করার লক্ষ্য নিয়ে কাজ চলছে।

বিআইডব্লিউটিএর নৌ সংরক্ষণ ও পরিচালনা বিভাগের একজন সহকারী পরিচালক প্রথম আলোকে বলেন, সাত্তার মাদবর, মঙ্গল মাঝিরঘাট-শিমুলিয়া নৌপথে ফেরি চলাচল করবে পদ্মা সেতুর ভাটিতে। পদ্মা সেতুর চ্যানেল দিয়ে এখন লঞ্চ চলাচল করছে। ওই পথ ধরেই ফেরি চলবে। ফেরিগুলো অন্তত ৩ কিলোমিটার পথ পদ্মা সেতুর পাশ দিয়ে চলবে।

জানতে চাইলে বিআইডব্লিউটিএর প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী (ঢাকা বিভাগ) মতিউল ইসলাম বলেন, ‘আট দিন ধরে বাংলাবাজার-শিমুলিয়া নৌপথ বন্ধ রয়েছে। মানুষ সীমাহীন দুর্ভোগে পড়েছে। পরিস্থিতি মোকাবিলার জন্য আমরা সাত্তার মাদবর, মঙ্গল মাঝিরঘাটে একটি ফেরিঘাট নির্মাণের কাজ শুরু করেছি। কাজটি শেষ পর্যায়ে রয়েছে। দু-এক দিনের মধ্যেই ঘাটটি চালু করার সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার সকালে ঘাট চালুর দিনক্ষণ ঠিক করা হবে।’