default-image

পাবলিক হেলথ ফাউন্ডেশন বাংলাদেশ (পিএইচএফবিডি) পরিবেশগত স্বাস্থ্য ও জলবায়ু পরিবর্তনের ওপর জাতীয় বৈজ্ঞানিক সম্মেলনের আয়োজন করে। গতকাল রোববার ঢাকার সিরডাপ মিলনায়তনে এ সম্মেলনে দেশ-বিদেশের পরিবেশ, জলবায়ু ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, চিকিৎসক, পুষ্টিবিদ ও গবেষকেরা উপস্থিত ছিলেন।

দিনব্যাপী এ সম্মেলনের এবারের প্রতিপাদ্য বিষয় ছিল ‘পরিবেশ বাঁচাও-জীবন বাঁচাও’। সম্মেলনের সহযোগী অংশীদার ছিল বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্স (বিইউএইচএস) এবং জল পরিবেশ ইনস্টিটিউট। পিএইচএফবিডির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিইউএইচএসের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ফরিদুল আলম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেন্টিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিনের (নিপসম) পরিচালক ডা. বায়োজিদ খুরশিদ। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ এশিয়ার সাবেক উপদেষ্টা ও পিএইচএফবিডির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এম মোজাহেরুল হক।

স্বাগত বক্তব্য দেন পিএইচএফবিডির চেয়ারম্যান ডা. শারমিন ইয়াসমিন। ধন্যবাদ জ্ঞাপন করেন সংগঠনের প্রধান নির্বাহী ডা. তৌফিক জোয়ারদার। এ ছাড়া বক্তব্য দেন পিএইচএফবিডির সম্মেলনের আয়োজক কমিটির সভাপতি ডা. এম এস এ মনসুর আহমেদ।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্মেলনে চারটি সেশনে গবেষকেরা তাঁদের গবেষণায় প্রাপ্ত ফলাফল উপস্থাপন করেন। খাদ্যের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব, নদীদূষণ, স্বাস্থ্য, প্রজনন স্বাস্থ্য, জেন্ডার, পরিবেশ ইত্যাদি বিষয়ে সেশনগুলোয় আলোচনা করা হয়।

পিএইচএফবিডির মতে, বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা না করলে তথা পরিবেশদূষণ বন্ধ না করলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা তথা সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা অর্জন ব্যাহত হবে। জলবায়ু পরিবর্তন স্বাস্থ্যসম্পদের মৌলিক চাহিদাগুলোকে মারাত্মকভাবে প্রভাবিত করছে। শুধু বৈশ্বিক উষ্ণতার ফলে সাম্প্রতিক অতীতে বছরে অতিরিক্ত ১ লাখ ৪০ হাজার মানুষের মৃত্যু হচ্ছে। জলবায়ু ও জলবায়ু পরিবর্তনের সঙ্গে সম্পর্কিত ও সংবেদনশীল স্বাস্থ্যসমস্যা, যেমন: অপুষ্টি, ডায়রিয়া, ম্যালেরিয়া, ডেঙ্গু ইত্যাদি ভয়াবহ আকার ধারণ করছে। পিএইচএফবিডির মতে, একই সঙ্গে প্রাকৃতিক বৈচিত্র্যময় ও জনবহুল দেশে জলবায়ু পরিবর্তন ও স্বাস্থ্যসমস্যা বিষয়ে উপযুক্ত গণসচেতনতা প্রয়োজন। আমরা যে যেখানেই থাকি, যেভাবেই থাকি, যে অবস্থানেই থাকি না কেন, আমাদের দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে আন্তরিকতার সঙ্গে এগিয়ে আসতে হবে—যার ওপর আগামী দিনে দেশের জনস্বাস্থ্যের ভবিষ্যৎ অনেকটাই নির্ভর করবে।

বিজ্ঞাপন
বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন