default-image

পুলিশের জন্য ঢাকায় দুটি ও সিলেটে একটি আবাসিক ভবন নির্মাণের ক্রয় প্রস্তাব অনুমোদিত হয়েছে। দেশের বিভিন্ন স্থানে বাংলাদেশ পুলিশের জন্য ৯টি আবাসিক টাওয়ার ভবন নির্মাণ প্রকল্প রয়েছে।

আজ বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে এক ভার্চ্যুয়াল সভায় ক্রয় প্রস্তাবটিসহ মোট ৮টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এতে ৫ হাজার ৬৬৪ কোটি ৬৮ লাখ টাকা ব্যয় হবে। মোট ৮টি ক্রয় প্রস্তাবের মধ্যে শিল্প মন্ত্রণালয়ের ৪টি, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের ২টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ১টি এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ মোস্তফা কামাল এ কথা জানান।

সিলেটে পুলিশ ভবন সম্পর্কে অতিরিক্ত সচিব জানান, সিলেট জেলা পুলিশ লাইনস এলাকায় ১৫ তলা আবাসিক ভবনটি নির্মাণে ৫৫ কোটি ৫৫ লাখ টাকা ব্যয় হবে। এর মধ্যে প্রতি তলায় ৬৫০ বর্গফুটবিশিষ্ট ১২টি ইউনিট, অভ্যন্তরীণ স্যানিটারি ও বৈদ্যুতিককরণ, ভূ-গর্ভস্থ জলাধার, গভীর নলকূপ, পাম্পমোটর, রাস্তা, কম্পাউন্ড ড্রেন ইত্যাদি নির্মাণ করা হবে। পদ্মা অ্যাসোসিয়েট অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড এই নির্মাণকাজ করবে।

বিজ্ঞাপন

এ ছাড়া পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জন্য ঢাকা গুলশান এলাকায় বেসমেন্টসহ দুটি ১৪ তলা আবাসিক ভবন নির্মাণ প্রকল্পের ক্রয় প্রস্তাবও অনুমোদিত হয়েছে। কাজ পেয়েছে হোসেন কনস্ট্রাকশন (প্রাইভেট) লিমিটেড এবং আমানত এন্টারপ্রাইজ। এতে ব্যয় হবে ৬৩ কোটি ৫০ লাখ টাকা। ১৪ তলা ভবনে ৪টি ইউনিটের প্রতিটিতে ২ হাজার ২০০ বর্গফুট এবং ২টি ফ্লোরে ২টি ডুপ্লেক্সসহ ৪৮টি ফ্ল্যাট হবে। এর মধ্যে থাকবে অভ্যন্তরীণ রাস্তা, গেটসহ সীমানাপ্রাচীর, কম্পাউন্ড ড্রেন এবং গার্ড শেড নির্মাণের কাজ।

অতিরিক্ত সচিব আবু সালেহ মোস্তফা কামাল আরও জানান, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কাফকো থেকে ৩০ হাজার টন ইউরিয়া সার কিনবে। ব্যয় হবে ৬৩ কোটি ৭৪ লাখ টাকা। বিসিআইসি কাতার থেকে এক লটে আমদানি করবে ২৫ হাজার টন ইউরিয়া সার। এতে ব্যয় হবে ৫৮ কোটি ৮৮ লাখ টাকা। আরেক লটে আমদানি করবে আরও ২৫ হাজার টন সার, যাতে ব্যয় হবে ৫৬ কোটি ৫৪ লাখ টাকা। সৌদি আরব থেকেও ২৫ হাজার টন ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদিত হয়েছে, যাতে ব্যয় হবে ৫৬ কোটি ৪৯ লাখ টাকা।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) অঙ্গ প্রতিষ্ঠান ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের জন্য সৌদি আরব ও আবুধাবি থেকে ১৩ লাখ টন অপরিশোধিত জ্বালানি তেল আমদানির প্রস্তাবও অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন বিআরটিএর আওতায় ৫ বছর মেয়াদে ঢাকা মেট্রো-১ অফিসে ১২ লেনবিশিষ্ট ভিআইসি (ভেহিকল ইন্সপেকশন সেন্টার) স্থাপনের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি, হার্ডওয়্যার ইত্যাদি সরবরাহ, স্থাপন, পরিচালনা, মেইনটেন্যান্স ও মেয়াদ শেষে হস্তান্তরের লক্ষ্যে সার্ভিস প্রোভাইডার হিসেবে কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেম (সিএনএস) লিমিটেডকে নিয়োগের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এ জন্য ব্যয় হবে ১০৫ কোটি ২৩ লাখ টাকা।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0