জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড

প্রথমবারেই ব্রোঞ্জ পেল বাংলাদেশের ফারহান

বিজ্ঞাপন
default-image

১২তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে প্রথমবারের মতো অংশ নিয়ে একটি ব্রোঞ্জপদক জিতেছে বাংলাদেশ দল। ৪২টি দেশের ২৪৯ জন প্রতিযোগীর মধ্যে বগুড়ার আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল ও কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী ফারহান রওনক ব্রোঞ্জপদক পেয়েছে। ফারহান তত্ত্বীয় পরীক্ষায় পদার্থবিজ্ঞানের একটি সমস্যার পূর্ণ সমাধানও করেছে। দক্ষিণ কোরিয়ার দেগু শহরে গতকাল বৃহস্পতিবার এ প্রতিযোগিতার শেষ দিনে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।
এবারের প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে তাইওয়ান। ভারত পেয়েছে পাঁচটি স্বর্ণপদক। উল্লেখ্য, অলিম্পিয়াডে একটি দেশের সর্বোচ্চ ছয়জন প্রতিযোগী অংশ নিতে পারে।
বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে চলতি বছর ২০ আগস্ট দেশে প্রথম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। অলিম্পিয়াডে বিজয়ীদের পর্যায়ক্রমিক ক্যাম্পের মাধ্যমে নির্বাচিত হয় বাংলাদেশ দলের ছয় সদস্য। দলের অন্য সদস্যরা হলো ফয়জুর রহমান আইডিয়াল স্কুলের দশম শ্রেণির শিক্ষার্থী তাহমিদ মোসাদ্দেক, স্যার জন উইলসন স্কুলের দশম শ্রেণির শিক্ষার্থী ফারদীম মুনির, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী রুবাইয়্যাত ইকোলো, ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী সালসাবিল আশরাফ ও এসএফএক্স গ্রিন হেরাল্ড স্কুলের অষ্টম শ্রেণির শিক্ষার্থী শামশাদ এরাম।
বাংলাদেশ দল ১৩ ডিসেম্বর দেশে ফিরবে। বিজ্ঞপ্তি।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন