default-image

প্রথম আলোর শেরপুর প্রতিনিধি দেবাশীষ সাহা গত ২০ এপ্রিল খবর পেলেন ঝিনাইগাতীর ৮০ বছর বয়সী ভিক্ষুক নাজিমউদ্দিন তাঁর জমানো টাকা ইউএনওর করোনা তহবিলে জমা দিতে চান। পরদিন ইউএনওর হাতে টাকা তুলে দেওয়ার পর ছবিসহ প্রথম আলো অনলাইনের খবর হলো, ‘ভিক্ষা করে জমানো টাকা করোনা তহবিলে’।

প্রথম আলোতে খবর প্রকাশের পরদিন জেলা প্রশাসকের কার্যালয়ে নাজিমউদ্দিনকে সংবর্ধনা দেওয়া হয়। প্রধানমন্ত্রীর নির্দেশনায় জেলা ও উপজেলা প্রশাসনের তত্ত্বাবধানে তাঁকে তিন লাখ টাকা ব্যয়ে একটি আধা পাকা বাড়ি নির্মাণ করে দেওয়া হয়েছে। এক লাখ টাকা ব্যয়ে করে দেওয়া হয়েছে একটি মুদিদোকান।

শুধু এক নাজিমউদ্দিন নন, এভাবেই গত এক বছর ‘ভালোর সাথে, আলোর পথে’ স্লোগানকে সঙ্গে নিয়ে এগিয়ে গেছে প্রথম আলো। প্রথম আলোয় প্রকাশিত খবরে কারও স্বপ্ন পূরণ হয়েছে। কেউ ঘুরে দাঁড়িয়েছেন। কেউ পেয়েছেন ন্যায়বিচার। কোনো কোনো উন্নয়নে পুরো এলাকাবাসীর মুখে হাসি ফুটেছে।

বিজ্ঞাপন
default-image

স্বপ্ন পূরণের সঙ্গী প্রথম আলো
নারায়ণগঞ্জের খুদে ফুটবলার জাহিদ হাসানের স্পেনের মাদ্রিদে অনুষ্ঠিত খুদে ফুটবলারদের উৎসবে যোগ দেওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবে এই ফুটবলারকে শ্রমিক হিসেবে কাজে যোগ দিতে হয়। গত ২৬ আগস্ট প্রথম আলোতে ছাপা হয় ‘সেরা মিডফিল্ডার এখন শিশুশ্রমিক’। বর্তমানে উত্তরা ফুটবল ক্লাব প্রতি মাসে জাহিদকে ১০ হাজার টাকা করে সহায়তা দিচ্ছে।

খাগড়াছড়ির মহালছড়ি উপজেলার সিঙ্গিনালা এলাকায় ‘স্বপ্নের পাঠাশালা’ খুলেছিলেন নিংপ্রুচাই মারমা। কিন্তু ক্যানসারে আক্রান্ত নিংপ্রুচাইয়ের পক্ষে পাঠশালা চালানো কঠিন হয়ে পড়ে। গত জুলাইয়ে ‘একজন নিংপ্রুচাই মারমার অন্য রকম স্বপ্ন’ শিরোনামে সংবাদ প্রকাশিত হলে জেলা প্রশাসক এক লাখ টাকা এবং সমাজসেবা কার্যালয়ের পক্ষ থেকে ৫০ হাজার টাকা দেওয়া হয়।

default-image

গত ২১ এপ্রিল প্রথম আলো অনলাইনে ‘কেঁদে ফেললেন সুমি’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হলে বিভিন্ন শ্রেণি–পেশার মানুষ রিকশাচালক সুমির পাশে দাঁড়ান। তথ্যমন্ত্রী হাছান মাহমুদের নির্দেশনায় ওই দিনই সুমিকে ৮০ হাজার টাকা দিয়ে একটি নতুন রিকশাও কিনে দেওয়া হয়।

করোনায় লকডাউনে সিলেটের শারীরিক প্রতিবন্ধী (বামনাকৃতি) দম্পতির মুদিদোকানের মালপত্র চুরি হয়। ২২ জুলাই ‘ঘুরে দাঁড়ানো হবে না তাঁদের?’ শিরোনামে প্রতিবেদন ছাপা হলে পুলিশ সদস্যরা এই দম্পতিকে আর্থিক সহায়তা দেন। দুজন চোরও ধরা পড়ে।

default-image

গত ১ অক্টোবর প্রথম আলোর অনলাইনে ‘একটি কৃত্রিম পায়ের জন্য প্রতিবন্ধী রিনার আকুতি’ শিরোনামের প্রতিবেদন দেখে ঝালকাঠির রিনার জন্য ঢাকার এক ব্যবসায়ী ২৫ হাজার টাকা পাঠিয়ে দেন।

১০৮ বছর বয়সেও বয়স্ক ভাতা পাচ্ছিলেন না মাগুরার শ্রীপুররে কিরণ বালা মণ্ডল। ‘আর কত বয়স হলে বয়স্ক ভাতা পাব’ শিরোনামে গত ২০ জুলাই প্রথম আলোর দক্ষিণ সংস্করণে প্রতিবেদন ছাপা হয়। বিষয়টি প্রধানমন্ত্রী কার্যালয়ের নজরে আসে।

প্রধানমন্ত্রীর কার্যালয় ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নগদ অর্থসহায়তা পান। এক ব্যক্তির উদ্যোগে আধা পাকা নতুন একটি ঘরও পেয়েছেন তিনি।

৮ মাসের অন্তঃসত্ত্বা স্ত্রীকে মারধর করে বাড়ি থেকে বের করে দেন স্বামী। বাবার বাড়িতেও ঠাঁই মেলেনি। রাস্তায় বের হয়ে অজ্ঞান হয়ে পড়ে যান নড়াইলের লোহাগড়া উপজেলার ইতি খানম। পুলিশ তাঁকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে। ৭ জুন প্রথম আলোর দক্ষিণ সংস্করণে ‘অন্তঃসত্ত্বা ইতি খানম এখন কোথায় যাবেন?’ শিরোনামের সংবাদ দেখে ওই নারীর পাশে দাঁড়ান সাংসদ মাশরাফি বিন মুর্তজা।

রাজশাহীর বাগমারার দুই অনাথ শিশু আরিফা খাতুন (১৩) ও রায়হান হোসেনকে (১৫) নিয়ে গত ৬ জুন প্রথম আলো অনলাইনে ‘অনাথ ভাইবোনের ঈদের খাবার ডাল-ভাত’ শিরোনামে একটি প্রতিবেদন ছাপা হয়। মানুষের সহায়তায় তারা নতুন ঘর পেয়েছে। অন্যান্য সহযোগিতা পাওয়া অব্যাহত আছে।

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলায় কসাই হিসেবে কাজ করেন জমিলা। প্রথম আলোর নারীমঞ্চে ‘জনপ্রিয় কসাই জমিলা’ শিরোনামে প্রতিবেদন প্রকাশের পর গত বছরের ডিসেম্বর মাসে জেলা প্রশাসন ও মহিলাবিষয়ক অধিদপ্তরের পক্ষ থেকে জমিলাকে দেওয়া হয় ‘জয়িতা সম্মাননা’।

বিজ্ঞাপন
default-image

গত ৩ সেপ্টেম্বর প্রথম আলো অনলাইনে ‘বাবার ওষুধ ও ভাতের জন্য ভিক্ষা করে মেয়েটি’ শিরোনামের প্রতিবেদন দেখে তথ্যমন্ত্রী হাছান মাহমুদসহ ঢাকার এক ব্যবসায়ী ও যুক্তরাষ্ট্রপ্রবাসী এক বাংলাদেশি এগিয়ে আসেন। পঞ্চগড়ের ১২ বছর বয়সী আকলিমাকে এখন আর ভিক্ষা করতে হয় না। স্কুল খুললেই সে স্কুলে ভর্তি হবে।

মানিকগঞ্জ সদরের একটি গ্রামে প্রতিবন্ধী শিশু ও কিশোরদের সক্ষমতা বাড়াতে কাজ করে ‘ব্লুমস’ নামের ব্যক্তি উদ্যোগে করা একটি বিশেষায়িত স্কুল। গত বছরের ৬ ডিসেম্বর ‘মানিকগঞ্জে প্রতিবন্ধী শিশুদের বন্ধু ব্লুমস’ শিরোনামে সচিত্র প্রতিবেদন প্রকাশিত হলে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান স্কুলটির পাশে দাঁড়ায়।

করোনাকালে রাজশাহী মেডিকেল কলেজের আয়া আসমাউল হুসনা দায়িত্ব পালন করতে গিয়ে টানা ২০ দিন বাচ্চাকে বুকের দুধ খাওয়াতে পারেননি। গত ১৯ মে প্রথম আলো অনলাইনে ‘দুধের শিশু বাসায় রেখে হাসপাতালে কাজ করছেন মা’ শিরোনামে প্রতিবেদন প্রকাশের পর প্রধানমন্ত্রীর পক্ষ থেকে এই মায়ের জন্য উপহার নিয়ে গিয়েছিলেন জেলা প্রশাসক।

করোনা শুরুর পর থেকে সুনামগঞ্জ শহরের পথে থাকা মানুষদের খাবার দেওয়ার উদ্যোগ নিয়েছিলেন একদল তরুণ। ৭৭ দিনের মাথায় এ উদ্যোগ বন্ধ হওয়ার উপক্রম হয়। প্রথম আলোতে ১৩ জুন সংবাদ প্রকাশের পর সমস্যার সমাধান হয়। সম্প্রতি এই উদ্যোগ ২০০তম দিন অতিক্রম করেছে।

কর্তৃপক্ষও তৎপর হয়েছে:

মানিকগঞ্জ জেলা সদরে কালীগঙ্গা নদীর তীরে নদী দখল করে ইট ভাটাগুলো সম্প্রসারণ করা হয়। গত বছরের ৪ ডিসেম্বর ‘নদীতীরে ইটভাটা সম্প্রসারণ’ শিরোনামে সচিত্র প্রতিবেদন প্রকাশের পর ভাটাগুলোর সম্প্রসারণ করা অংশ উচ্ছেদ করে কর্তৃপক্ষ।

গত ৯ মে প্রথম আলোতে ‘হালদায় ডলফিন হত্যা’ শিরোনামে প্রতিবেদন প্রকাশের দুই দিন পর এটি নিয়ে হাইকোর্টে রিট হয়। পরে ৭২ ঘণ্টার মধ্যে সংশ্লিষ্ট প্রশাসনকে হালদার জীববৈচিত্র্য রক্ষায় কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা জানাতে নির্দেশ দেন হাইকোর্ট। পরে সাংসদসহ জেলা ও তিন উপজেলা প্রশাসনের কর্মকর্তাদের নিয়ে একটি কমিটি করে দেওয়া হয়।

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলায় ইটভাটার ক্ষতিকর ধোঁয়ায় প্রায় ৩০ একর জমির ধান নষ্ট হয়ে গিয়েছিল কৃষকের। প্রথম আলোতে ৫ জুন ‘ইটভাটার ধোঁয়ায় কৃষকের বারোটা’ শিরোনামে সংবাদ প্রকাশের পর জেলা প্রশাসন সেই ভাটার মালিকদের সঙ্গে আলোচনা সাপেক্ষে কৃষকদের ক্ষতিপূরণ আদায় করে দিয়েছে। গাজীপুরের শ্রীপুরে বানার নদের পাড় ঘেঁষে জনবসতিপূর্ণ এলাকায় ইটভাটাগুলো মারাত্মকভাবে পরিবেশদূষণ করছিল। গত বছরের ৯ ডিসেম্বর ‘শ্রীপুরে নদের পারে অবৈধ ভাটার সারি’ শিরোনামে সংবাদ প্রকাশের দুই দিনের মাথায় পরিবেশ অধিদপ্তর ভাটাগুলোতে অভিযান চালায়। টানা তিন দিনের অভিযানে ১২টি ইটভাটা ভেঙে গুঁড়িয়ে দেওয়ার পাশাপাশি জরিমানা আদায় করা করা হয় কয়েক লাখ টাকা।

default-image

ফায়ার সার্ভিসের ডুবুরি না থাকায় সুনামগঞ্জে উদ্ধারকাজে সিলেট থেকে আনা হতো ডুবুরি। গত বছরের ২০ নভেম্বর প্রথম আলোয় ছাপা হয় ‘হাওরে দুর্ঘটনা বেশি, উদ্ধারে নেই ডুবুরি’। সুনামগঞ্জে এখন দুজন ডুবুরি নিয়োগ দেওয়া হয়েছে।

সেতুর অভাবে নীলফামারী থেকে ঠাকুরগাঁও জেলা সদরে যেতে মানুষকে প্রায় ৪৩ কিলোমিটার ঘুরতে হতো। গত বছরের ২৯ নভেম্বর প্রথম আলোর খবরের শিরোনাম ছিল ‘সেতু হলে দূরত্ব কমবে ৪৩ কিলোমিটার’। পরে সড়ক ও জনপথ বিভাগ সেতু ও সড়ক নির্মাণে তাদের প্রস্তাবনা মন্ত্রণালয়ে পাঠিয়েছে। এরই মধ্যে ওই সড়কের কিছু অংশ সড়ক ও জনপথ বিভাগের কাছে হস্তান্তর করেছে স্থানীয় সরকার বিভাগ।

চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার রতিরামপুর গ্রামে বিশেষ ধরনের চর্মরোগে আক্রান্ত হন গ্রামের ৪৫ জন। চলতি বছরের ২৮ নভেম্বর ‘এক গ্রামে চর্মরোগের প্রকোপ, মিলছে না চিকিৎসা’ শিরোনামে প্রথম আলোতে সংবাদ হয়। ৩০ নভেম্বর একই বিষয়ে আরও একটি প্রতিবেদন হয়। নড়েচড়ে বসে জেলা স্বাস্থ্য বিভাগ। গ্রামটিতে মেডিকেল ক্যাম্প বসানো হয়, আলোচিত পুকুরের পানি ব্যবহারে নিষেধাজ্ঞা দেওয়া হয়। এরপর গ্রামে আর চর্মরোগ দেখা যায়নি।

বিজ্ঞাপন
default-image

চট্টগ্রামের রাউজানের ৩০০ মিটার দূরত্বে থাকা ২ ইউনিয়নের বাসিন্দাদের যোগাযোগের জন্য ঘুরতে হতো প্রায় ৪ কিলোমিটার পথ। গত বছরের ৩১ মার্চ ‘দানের টাকায় সেতু বানাচ্ছেন ভিক্ষু’ শিরোনামের সংবাদ দেখে অনেকেই সহায়তার হাত বাড়িয়ে দেন। ১২০ শ্রমিকের পাশাপাশি প্রায় ১০০ যুবকের স্বেচ্ছাশ্রমে ৭০ লাখ টাকা ব্যয়ে নির্মিত হয় ১ হাজার ৪৫০ ফুট দৈর্ঘ্যের সেতু। চলতি বছরের ফেব্রুয়ারিতে চালু হওয়া সেতু দিয়ে মানুষ এখন সহজেই যাতায়াত করতে পারছে।

গাজীপুরের শ্রীপুর উপজেলার তিনটি কমিউনিটি ক্লিনিকে জরাজীর্ণ ভবনে কার্যক্রম পরিচালিত হচ্ছিল। ১৩ জানুয়ারি প্রথম আলোতে ‘শ্রীপুরে বন্ধের পথে তিনটি ক্লিনিক’ শিরোনামে প্রতিবেদন হলে স্বাস্থ্য বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা পরিদর্শনে আসেন। ভবনগুলো সংস্কার করা হয়। স্থায়ী সমাধান হিসেবে তিনটি ক্লিনিকের জন্য নতুন ভবন অনুমোদন করা হয়। ভবনগুলোর একটির কাজ চলমান আছে।

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জের একমাত্র স্মৃতিসৌধ তৈরির উদ্যোগ নেওয়া হয় ১০ বছর আগে। ঠাকুরগাঁও জেলা পরিষদ থেকে পাওয়া চার লাখ টাকা দিয়ে ২০১৮ সালের ১ মার্চে স্মৃতিসৌধের নির্মাণকাজ শুরু হয়। এক-তৃতীয়াংশ কাজ শেষ হওয়ার পর টাকার অভাবে কাজ বন্ধ হয়ে যায়। গত বছরের ডিসেম্বরে প্রথম আলোর প্রতিবেদন প্রকাশের পর উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভায় আরও দেড় লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। ওই টাকা দিয়ে স্মৃতিসৌধের বাকি কাজ করা হয়।

বরিশালের উজিরপুরে ৫০ হাজার টাকায় শিশু বিক্রি নিয়ে ২২ ডিসেম্বর সংবাদ করেছিল প্রথম আলো। এরপর শিশুটিকে উদ্ধার করে হতদরিদ্র মাকে ফিরিয়ে দেয় প্রশাসন।

নেত্রকোনার কলমাকান্দা উপজেলার রহিমপুর গ্রামে পল্লী বিদ্যুতের সংযোগ দেওয়ার নামে মানুষের কাছে থেকে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ ওঠে। গত বছরের ১৪ নভেম্বর প্রথম আলোতে ‘বিদ্যুতের নামে লাখো টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ’ শিরোনামের সংবাদ দেখে কলমাকান্দা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালতের বিচারক সোহেল ম্রং স্বপ্রণোদিত হয়ে কলমাকান্দা ওসিকে তদন্তের নির্দেশ দেন। ৩০ ডিসেম্বর আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।

‘টাকা দিয়েও বিদ্যুৎ পায়নি ৩০টি পরিবার’ এমন শিরোনামে গত ২৪ আগস্ট প্রথম আলোর শেষের পাতায় একটি প্রতিবেদন প্রকাশ হয়। এরপর তাৎক্ষণিকভাবে ঠাকুরগাঁও পল্লী বিদ্যুৎ সমিতি পঞ্চগড় সদর উপজেলার সাহেবীজোত এলাকায় ১০টি বাড়িতে বিদ্যুৎ–সংযোগ দেয় এবং দুই প্রতারকের বিরুদ্ধে মামলা করে। পরবর্তী সময়ে একে একে ওই এলাকার সবাই বিদ্যুৎ–সংযোগ পেয়েছেন।

পিরোজপুরে চারটি সমিতির নামে বেশি লভ্যাংশের প্রলোভন দেখিয়ে প্রায় ১০ হাজার মানুষের কাছ থেকে শতকোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ ওঠে এহসান গ্রুপ নামের একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। চলতি বছরের ৯ ফেব্রুয়ারি সংবাদ প্রকাশিত হলে এহসান গ্রুপ আমানতকারীদের টাকা ফেরত দিতে শুরু করে। প্রতিষ্ঠানটির টাকা হাতিয়ে নেওয়ার কার্যক্রম বন্ধ হয়ে যায়।

সিলেট নগরে একটি প্রাইভেট কার নিয়ে কাড়াকাড়ির ঘটনা ঘটেছিল। প্রথম আলোর সিলেট সংস্করণে ‘কার নিয়ে কাড়াকাড়ি/ মুঠোফোন গেল কোথায়’ শিরোনামে প্রতিবেদন ছাপা হয়। পরদিন পুলিশ অভিযান চালিয়ে কারটি জব্দ করে প্রায় ৪০ লাখ টাকার মুঠোফোন সেট উদ্ধার করে। শেষে উদঘাটন হয় এ ঘটনায় জড়িত এক পুলিশসহ তিন চোরাচালানি। এ ঘটনায় আরও কয়েকটি প্রতিবেদন প্রকাশের পর সিলেট মহানগরে সীমান্ত চোরাচালানির রুট চিহ্নিত হয় এবং নগর পুলিশসহ গোয়েন্দা পুলিশ ১০ মাস ধরে নিয়মিত অভিযান চালাচ্ছে এবং একের পর এক ধরা পড়ছে চোরাই মুঠোফোন, প্রসাধনসামগ্রী, ওষুধসহ নানা রকম ভারতীয় পণ্য।

‘টাকা দিয়েও বিদ্যুৎ পায়নি ৩০টি পরিবার’ এমন শিরোনামে গত ২৪ আগস্ট প্রথম আলোর শেষের পাতায় একটি প্রতিবেদন প্রকাশ হয়। এরপর তাৎক্ষণিকভাবে ঠাকুরগাঁও পল্লী বিদ্যুৎ সমিতি পঞ্চগড় সদর উপজেলার সাহেবীজোত এলাকায় ১০টি বাড়িতে বিদ্যুৎ–সংযোগ দেয়

কিশোরগঞ্জ- ঢাকা আন্তনগর এগারসিন্দুর ট্রেন নিয়ে গত ১৪ মার্চ ‘প্রথম শ্রেণির কামড়ায় ১০০ টাকায় মোড়া’ শিরোনামের প্রতিবেদনটি ছাপার দুই দিন পরই রেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা সরেজমিনে কিশোরগঞ্জ রেলস্টেশন পরিদর্শনে আসেন এবং ঘটনার সত্যতা পান। পরে ট্রেনের তিনটি কামরায় মোড়া বসানোর জায়গায় অতিরিক্ত আসন স্থাপনসহ বিভিন্ন পরিবর্তন আনা হয়।

বরিশালের উজিরপুরে ৫০ হাজার টাকায় শিশু বিক্রি নিয়ে ২২ ডিসেম্বর সংবাদ করেছিল প্রথম আলো। এরপর শিশুটিকে উদ্ধার করে হতদরিদ্র মাকে ফিরিয়ে দেয় প্রশাসন।

ঠাকুরগাঁওয়ে করোনাকালে মানবিক সহায়তা কার্যক্রমের (বিশেষ ওএমএস) নীতিমালা ভেঙে আর্থিকভাবে সচ্ছল ঠিকাদার, চিকিৎসক, ব্যবসায়ী, শিক্ষকদেরও নাম থাকা বিষয়ে প্রতিবেদন প্রকাশ হয় গত ১ জুলাই। এরপর সচ্ছলদের তালিকা থেকে বাদ দিয়ে তালিকা করা হয়।

তাঁরা পেয়েছেন ন্যায়বিচার

সুনামগঞ্জে ভুয়া গ্রেপ্তারি পরোয়ানায় গ্রেপ্তার হয়ে অনেক নিরীহ মানুষ জেল খাটছিলেন। ২০১৪ সাল থেকে একাধিকবার প্রতিবেদন ছাপা হয়। গত ২৮ ফেব্রুয়ারি প্রথম আলোর খবর ছিল ‘ভুয়া পরোয়ানায় হয়রানি: ব্যবস্থা নিলেন আদালত’। এরপর জেলায় আর কোনো ভুয়া পরোয়ানা আসার খবর পাওয়া যায়নি।

চট্টগ্রামের সীতাকুণ্ডে গত ৩ বছরে ৫৬ জন মানুষ খুনের শিকার হয়েছিলেন। গত বছরের ১২ ডিসেম্বর প্রথম আলোর প্রথম পাতার খবরের শিরোনাম ছিল ‘সীতাকুণ্ডে তিন বছরে ৫৬ খুন, তদন্তে ধীরগতি’। প্রতিবেদনটি প্রকাশের তিন মাসেই সবগুলো মামলার তদন্ত করে প্রতিবেদন দেওয়া হয়।

১৮ ফেব্রুয়ারি প্রথম আলোর রংপুর সংস্করণে খবরের শিরোনাম ছিল ‘আসামিদের চেনেন না মামলার বাদী’। লালমনিরহাটের হাতীবান্ধার ভেলাগুড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের অনিয়মের প্রতিবাদ করায় তিনি নারী নির্যাতনের একটি মামলায় চার যুবকের নাম ঢুকিয়ে দেন। পুলিশের তদন্তের পরিপ্রেক্ষিতে আদালত তাঁদের ওই মামলা থেকে অব্যাহতি দেন।

পটুয়াখালীর গলাচিপায় একটি বেসরকারি সংস্থার চেক ডিজঅনারের মামলায় এক ব্যক্তিকে এক বছরের কারাদণ্ড ও অর্থদণ্ড দিয়েছিলেন আদালত। পুলিশ এই মামলায় একজনকে গ্রেপ্তার করে কারাগারে পাঠায়। ১১ অক্টোবর প্রথম আলোর শেষের পাতায় ছাপা হয় ‘নামের মিলে জেলে ৮০ বছরের বৃদ্ধ’। প্রতিবেদন প্রকাশের এক দিন পর জেল থেকে মুক্তি পান নিরপরাধ হাবিবুর রহমান।

পটুয়াখালীর বাউফলে একটি অবৈধ ইটভাটায় অভিযানে গিয়েছিল পরিবেশ অধিদপ্তর। মালিককে না পেয়ে ভাটায় কর্মরত শ্রমিককে ২০ লাখ টাকা জরিমানা, অনাদায়ে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়। টাকা দিতে না পেরে শ্রমিক তারেক খানের (২৮) দেড় মাসের কারাভোগের কাহিনি নিয়ে ৩০ এপ্রিল প্রথম আলো অনলাইনের খবর ছিল, ‘অপরাধ ভাটামালিকের, সাজা খাটছেন শ্রমিক’। পরে আদালতের নির্দেশে মুক্তি পান তারেক।

একইভাবে গাজীপুরের শ্রীপুরে ২০১৫ সালে এক করাতকল মালিকের বিরুদ্ধে মামলা করেছিল বন বিভাগ। আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হলে পুলিশ করাতকলের মালিক রফিকুল ইসলামকে না ধরে গ্রেপ্তার করেছিলেন চা–দোকানিকে।

এ নিয়ে ২২ জানুয়ারি প্রথম আলোর প্রথম পাতায় প্রতিবেদন ছিল ‘আসামি করাতকলের মালিক, গ্রেপ্তার হলেন চা–দোকানি’।খবরটি আদালতের নজরে এলে প্রতিবেদন চান আদালত। সাত দিন পর প্রথম আলোর খবর ছিল, ‘পুলিশের ভুলে জেলে যাওয়া রফিকুল মুক্তি পেলেন ৭ দিন পর’।

মন্তব্য পড়ুন 0