default-image

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে প্রথম আলোর উদ্যোগে যাত্রা শুরু করল মুক্তিযুদ্ধের ডিজিটাল আর্কাইভ ‘চিরন্তন ১৯৭১’। এ আর্কাইভে শহীদ বুদ্ধিজীবী, মুক্তিযুদ্ধের দিনলিপি, বিশেষ দিবস, বইপত্র, সাক্ষাৎকার, জনপদের যুদ্ধ—এ ধরনের বিভিন্ন বিভাগ থেকে নানা তথ্য খুঁজে পাবেন অনুসন্ধিৎসু পাঠকেরা। এতে আরও থাকবে মুক্তিযুদ্ধবিষয়ক ছবি, অডিও ও ভিডিও। পরীক্ষামূলকভাবে চালু হওয়া আর্কাইভটি দ্রুত পাঠক-গবেষকদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

আজ শনিবার কারওয়ান বাজারে প্রথম আলো কার্যালয়ে সংক্ষিপ্ত পরিসরে এ ওয়েবসাইটটির উদ্বোধন করেন প্রথম আলোর তিন তরুণ সাংবাদিক শাকিলা হক, জিনাত শারমিন ও অর্ণব সান্যাল।

বিজ্ঞাপন

১৯৯৮ সালে প্রথম আলোর যাত্রার শুরু থেকে এ পর্যন্ত মুক্তিযুদ্ধ নিয়ে যেসব লেখা ছাপা হয়েছে, তার সবই থাকবে আর্কাইভে। প্রতিনিয়ত আর্কাইভে তথ্য যোগ হতে থাকবে। গবেষক থেকে শুরু করে সবাই ওয়েবসাইটটিকে তথ্যভান্ডার হিসেবে ব্যবহারের সুযোগ পাবেন।

‘ও আমার দেশের মাটি, তোমার ’পরে ঠেকাই মাথা...’ এবং ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে...’ এই দুটি গান দিয়ে শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান, যা গেয়ে শোনান ওয়ার্দা আশরাফ। অনুষ্ঠানে প্রথম আলোর উপসম্পাদক লাজ্জাত এনাব মহছি বলেন, প্রথম আলোর জন্য মহান মুক্তিযুদ্ধ সব সময়ই গুরুত্বপূর্ণ বিষয়। প্রথম আলো শুরু থেকেই মুক্তিযুদ্ধ নিয়ে বস্তুনিষ্ঠ তথ্য প্রকাশ করে আসছে। এ বছর স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মুক্তিযুদ্ধ নিয়ে বছরব্যাপী নানা আয়োজন থাকছে। এর সবকিছু নিয়ে সাজানো হয়েছে ‘চিরন্তন ৭১’।

default-image

প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদক সাজ্জাদ শরিফ বলেন, ‘মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা স্বাধীন রাষ্ট্র পেয়েছি। মুক্তিযুদ্ধের ইতিহাসকে মনে রাখতে চাই। মুক্তিযুদ্ধের আদর্শ ও বিশ্বাসকে পত্রিকায় চর্চা করতে চাই। প্রথম আলোর মূল্যবোধেরও উৎস মুক্তিযুদ্ধ। প্রথম আলোর নীতিমালার সম্পাদকীয় অবস্থানের একটি হচ্ছে গণতন্ত্র, অসাম্প্রদায়িকতা, মানুষের মঙ্গল ও উন্নয়ন এবং মুক্তিযুদ্ধের চেতনায় অবিচল থাকা।’

সাজ্জাদ শরিফ বলেন, অডিও, ভিডিও, ডকুমেন্টারির পাশাপাশি খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের তালিকা ও শহীদ বুদ্ধিজীবীদের তালিকা ধরে তাঁদের অবদান তুলে ধরছে প্রথম আলো। মুক্তিযুদ্ধের বিভিন্ন খবর, সাক্ষাৎকারসহ যেকোনো খবর ছাপানোর আগে যথাযথ খোঁজ নেওয়া হয়। আর এসব তথ্যই আর্কাইভে এক জায়গায় পাওয়া যাবে।

বিজ্ঞাপন

সাজ্জাদ শরিফের ভাষায়, ‘মুক্তিযুদ্ধ আমাদের দিয়েছে অনেক। এ আর্কাইভ দায় শোধের সামান্য উদ্যোগ।’

প্রথম আলোর অনলাইন নিউজ ব্যবস্থাপক মনিরুল ইসলাম বলেন, তথ্যপ্রযুক্তির প্রসারে তথ্য পেতে মানুষের বিচরণ এখন অন্তর্জালেই বেশি। আর পরিবর্তিত সেই বাস্তবতায় সাড়া দিয়ে মুক্তিযুদ্ধ নিয়ে অন্তর্জালেও তথ্যভান্ডার তৈরিতে এ আর্কাইভ গড়ে তোলা হচ্ছে। প্রথম আলোর এই আর্কাইভ অনুসিন্ধৎসু পাঠকের আগ্রহের খোরাক যেমন মেটাবে, তেমনি ভবিষ্যতে গবেষকদের জন্যও হয়ে উঠবে তথ্য পাওয়ার গুরুত্বপূর্ণ এক আধার। পাশাপাশি বিতর্কিত নানা তথ্য এড়িয়ে সবার বস্তুনিষ্ঠ তথ্য পাওয়ার ক্ষেত্রেও ভূমিকা রাখবে ‘চিরন্তন ৭১’।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন