বিজ্ঞাপন
বিজ্ঞাপন

মাধ্যমিকে ক্লাস বাড়ল

শিক্ষাপ্রতিষ্ঠান ১২ সেপ্টেম্বর খোলার পর চলতি বছরের ও আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন ক্লাস নেওয়া হচ্ছিল। আর অন্যান্য শ্রেণির ক্লাস সপ্তাহে এক দিন। যেদিন যেসব শ্রেণির শিক্ষার্থীরা বিদ্যালয়ে যাচ্ছে, সেদিন তাদের দুটি করে ক্লাস হচ্ছে।

এর মধ্যেই মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) গত বৃহস্পতিবারের তারিখ দিয়ে পাঠানো এক নোটিশে মাধ্যমিক স্তরের ক্লাসের নতুন সময়সূচি ঠিক করে দিয়েছে। ২০ সেপ্টেম্বর এটি কার্যকর হবে। এতে অষ্টম ও নবম শ্রেণির ক্লাস এক দিন করে বাড়ানোর কথা বলা হয়। জানানো হয়, শনিবার ও বুধবার নবম শ্রেণির ক্লাস হবে। অষ্টম শ্রেণির ক্লাস হবে রোববার ও বৃহস্পতিবার। সোমবার সপ্তম ও মঙ্গলবার ষষ্ঠ শ্রেণির ক্লাস হবে।

জানা গেছে, এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে এ বছরের নভেম্বর ও ডিসেম্বরে। এই পরীক্ষার্থীদের ক্লাস শেষ হয়ে গেলে নবম শ্রেণি ও একাদশ শ্রেণির ক্লাসও প্রতিদিন নেওয়া হতে পারে।

প্রাথমিকেও ক্লাস বাড়ানোর চিন্তা

প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ক্লাস নেওয়ার বিষয়টি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুসারে পরিচালিত হবে। এখন প্রাথমিকে পঞ্চম শ্রেণিতে প্রতিদিন এবং বাকি শ্রেণিগুলোর ক্লাস সপ্তাহে এক দিন করে হচ্ছে। শিশু শ্রেণি, নার্সারি ও কেজি শ্রেণির মতো প্রাক্-প্রাথমিক স্তরের শ্রেণিকক্ষের ক্লাস আপাতত বন্ধ রয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম গতকাল শুক্রবার রাতে প্রথম আলোকে বলেন, তাঁরা করোনার পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। তৃতীয় ও চতুর্থ শ্রেণির ক্লাসও আরও এক দিন বাড়িয়ে সপ্তাহে দুই দিন করার চিন্তা রয়েছে।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন