দুর্যোগকালে প্রান্তিক এলাকার অনেকে অসীম সাহসিকতার সঙ্গে অন্যের বিপদে সাহায্য করছেন। তাঁদের নিয়ে বেসরকারি সংস্থা ‘ফ্রেন্ডশিপ’ শুরু করেছে ‘ফ্রেন্ডস অ্যান্ড হিরোস’ ক্যাম্পেইন।

সোমবার সকালে এই ক্যাম্পেইনের উদ্বোধন করেন বিশ্বসেরা ক্রিকেট অলরাউন্ডার সাকিব আল হাসান।

default-image

ক্যাম্পেইন উপলক্ষে রাজধানীর কারওয়ান বাজারের বিএসইসি ভবন থেকে ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে অংশ নিয়ে সাকিব আল হাসান বলেন, ‘সমাজে প্রান্তিক জনগোষ্ঠীর মানুষ সুবিধাবঞ্চিত। তাদের জন্য যাঁরা কাজ করছেন, তারাই সত্যিকারের “হিরো”। তাঁদের শ্রদ্ধা জানাই।’ দেশের প্রান্তিক জনগোষ্ঠী নিয়ে কাজ করায় এই সংস্থাকেও ধন্যবাদ দেন এই ক্রিকেটার।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে ফ্রেন্ডশিপের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক রুনা খান বলেন, ‘আমাদের হিরোরা হচ্ছেন চর ও দুর্যোগপ্রবণ এলাকার স্থানীয় ব্যক্তিবর্গ, যাঁরা বছরের পর বছর প্রান্তিক জনগোষ্ঠীর হয়ে কাজ করছেন। তাদের বিপদে-আপদে সাহসী ভূমিকা রাখছেন। এই ক্যাম্পেইনের মাধ্যমে তাঁদের অবদান তুলে ধরা হবে।’

রুনা খান আরও বলেন, ফ্রেন্ডশিপ মানুষের জীবন বাঁচানো, জলবায়ু অভিযোজন, দারিদ্র্য বিমোচন এবং প্রান্তিক মানুষের ক্ষমতায়ন নিয়ে কাজ করছে। প্রতিনিয়ত যেসব মানুষ মানবিক সহায়তা থেকে বঞ্চিত হচ্ছে, সেই সব মানুষের জীবন-জীবিকার মান উন্নয়নে ফ্রেন্ডশিপ কাজ করে যাচ্ছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বেসরকারি সংস্থা ‘ফ্রেন্ডশিপ’ ২০০২ সালে যাত্রা শুরু করে।

অনুষ্ঠানে দুজন স্বেচ্ছাসেবক ইউসুফ মিয়া ও নুরি চৌধুরী দুর্যোগকালে তাঁদের কাজের অভিজ্ঞতা তুলে ধরেন। এ ছাড়া ক্যাম্পেইনের পরামর্শক শুভঙ্কর রায় অন্যদের মধ্যে বক্তব্য দেন।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন