বইমেলায় বইয়ের ব্যবসা হয়। তার ভেতরেও হয় আরও অনেক পদের ব্যবসা। এবারের মেলায় ২১ দিন নিবিড় পর্যবেক্ষণ ও গবেষণা চালিয়ে আরও কিছু লাভজনক ব্যবসার সম্ভাবনা দেখতে পেয়েছি আমরা।

কলমের ব্যবসা
মেলায় অনেক লেখক, তাদের ভক্তের সংখ্যাও নেহাত কম নয়। ফলে প্রতিদিন অনেক অটোগ্রাফ দিতে হয় লেখকদের। কিন্তু অটোগ্রাফের তুলনায় কলম সাপ্লাই একদম কম। ফলে প্রায়ই দেখা যায়, ভক্তরা অটোগ্রাফের জন্য দাঁড়িয়ে আছেন অথচ একটি কলমের অভাবে লেখক অটোগ্রাফ দিতে পারছেন না। আপনি যদি বইমেলার ভেতরে কলম বিক্রি করেন, তাহলে মেলা শেষে বাড়ি–গাড়ি করে ফেলা কোনো বিষয়ই নয়!

ছবির ব্যবসা
ক্রিকেটার তামিম ইকবাল বলেছেন, কেবল অটোগ্রাফ নয়, সময় এখন ফটোগ্রাফেরও! কিন্তু যাঁরা বই কিনতে আসেন, তাঁদের সবার কাছে ফটোগ্রাফ নেওয়ার প্রয়োজনীয় যন্ত্র অর্থাৎ ক্যামেরা থাকে না। প্রায়ই দেখা যায়, প্রিয় লেখকের সঙ্গে ছবি তুলতে না পারায় অনেকেই মন খারাপ করে মেলা ত্যাগ করেন। আপনি তাঁদের খারাপ মন ভালো করে ব্যবসাও করে ফেলতে পারেন। তাই এক মাসের জন্য একটা ডিএসএলআর ক্যামেরা ভাড়া করে মেলায় চলে আসুন। তারপর ঘুরে ঘুরে তুলুন পাঠক–লেখকের ছবি। প্রতি ছবি যদি ১০ টাকাও করে নেন তাহলে মাস শেষে আপনি হয়ে যাবেন কোটিপতি।

সুন্দর হাতের লেখার ব্যবসা
মেলায় অনেক লেখক অটোগ্রাফ দিলেও তাদের অটোগ্রাফ বুঝতে ভক্তদের ফার্মেসিতে যেতে হয়। এই সমস্যা সমাধানের জন্য আপনি সুন্দর হাতের লেখার প্রশিক্ষণ কেন্দ্র চালু করতে পারেন। সুন্দর অটোগ্রাফ দেওয়ার তাগিদে আপনার কাছ থেকে সুন্দর হাতের লেখার শর্ট কোর্স করবেন নবীন কিংবা প্রবীণ লেখকেরা। হাজার হাজার লেখক, কোটি কোটি টাকা!

মানুষ সরবরাহের ব্যবসা
বইমেলায় এখন নতুন বইয়ের চেয়ে টেলিভিশনের ক্যামেরাই বেশি চোখে পড়ে! প্রতিদিন নতুন নতুন পাঠক–লেখকের সাক্ষাত্কার নেওয়ার জন্য রিপোর্টারদের পড়তে হয় বিপাকে। প্রতিদিন এত পাঠক–লেখক কোথায় পাবেন তাঁরা! এর সমাধান আছে আপনার হাতেই। টিভি রিপোর্টারদের মানুষ সাপ্লাই দেবেন আপনি। এদের কেউ লেখক সেজে, কেউবা পাঠক সেজে সাক্ষাত্কার দেবে ক্যামেরার সামনে। রিপোর্টারের সুবিধা আর আপনার ইনকাম!

বিজ্ঞাপন
বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন