default-image

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদ্‌যাপনে আজ বুধবার বাংলাদেশ বিমানবাহিনী মনোজ্ঞ উড্ডয়নশৈলী প্রদর্শন করছে। এই উড্ডয়নশৈলীর মাধ্যমে বঙ্গবন্ধুকে সম্মান প্রদর্শন করার কথা জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

আইএসপিআরের ওয়েবসাইটে বলা হয়, বিমানবাহিনী বিভিন্ন ধরনের বিমানের মাধ্যমে দেশের বিভিন্ন স্থানের আকাশে ‘১০০’ সংখ্যাটি তৈরির উড্ডয়নশৈলী প্রদর্শন করছে। বঙ্গবন্ধুর হাতে গড়া বাংলাদেশ বিমানবাহিনীর দক্ষ বৈমানিকেরা আজ মনোজ্ঞ উড্ডয়নশৈলীর মাধ্যমে বাংলার আকাশে এঁকে দেন ‘একশত’।

বাংলাদেশ বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাতের দিকনির্দেশনায় এই উড্ডয়নশৈলী হচ্ছে। বিমানবাহিনী ঘাঁটি বঙ্গবন্ধু-এর এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল মো. সাঈদ হোসেনের সার্বিক তত্ত্বাবধানে এই উড্ডয়নশৈলী প্রদর্শন করা হয়।

বিজ্ঞাপন

আইএসপিআর বলেছে, বাংলাদেশ বিমানবাহিনীর এফ-৭, মিগ-২৯, ইয়াক-১৩০, কে-৮ ডব্লিউ ও পিটি-৬ বিমানের সমন্বয়ে এই মনোমুগ্ধকর প্রদর্শনী হয়। বিমানবাহিনীর বৈমানিকেরা বাংলাদেশের নীলাকাশে ফরমেশন ফ্লাইং-এর মাধ্যমে ১০০ তৈরি করে জাতির উৎসব-উচ্ছ্বাসে যোগ করে নতুন মাত্রা।

বেলা ১১টা ৪৫ মিনিট থেকে দুপুর ১২টায় মিগ-২৯ ও এফ-৭-এর ১৭টি যুদ্ধবিমানের সমন্বয় গঠিত ১০০ ফরমেশন ঢাকা থেকে উড়ে গিয়ে দুপুর ১২টা ৫ মিনিট থেকে ১২টা ২০ মিনিটে বন্দর নগরী চট্টগ্রাম, দুপুর ১২টা ১৫ মিনিট থেকে ১২টা ৩০ মিনিটে পৃথিবীর দীর্ঘতম সমুদ্রসৈকত কক্সবাজার, বেলা ২টা ২০ মিনিট থেকে ২টা ৩৫ মিনিটে বরিশাল ও বেলা ২টা ৩০ মিনিট থেকে ২টা ৪৫ মিনিটে ঢাকার ওপর বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর আনন্দ-উচ্ছ্বাস ছড়িয়ে দেয়।

ইয়াক-১৩০ ও কে-৮ ডব্লিউ-এর ১৭টি যুদ্ধবিমানের সমন্বয়ে উড্ডয়নশৈলী সকাল ১০টা ১৫ মিনিট থেকে সকাল ১০টা ৩০ মিনিটে রাজশাহী। সকাল ১০টা ৪৫ মিনিট থেকে বেলা ১১টায় বগুড়া। বেলা ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৩০ মিনিটে সিরাজগঞ্জ। বেলা ১১টা ৪৫ মিনিট থেকে ১২টায় ঢাকা। দুপুর ১২টা ৩০ মিনিট থেকে ১২টা ৪৫ মিনিটে সিলেট। বেলা ১টা ৩০ মিনিট থেকে ১টা ৪৫ মিনিটে চট্টগ্রাম।

এ ছাড়া ২২টি পিটি-৬ প্রশিক্ষণ বিমানের সমন্বয়ে আরও একটি ১০০ ফরমেশন যশোর থেকে উড়ে গিয়ে সকাল ১০টা থেকে ১০টা ১৫ মিনিটে খুলনা। সকাল ১০টা ১০ মিনিট থেকে ১০টা ২৫ মিনিটে বঙ্গবন্ধুর সমাধি। বেলা ১১টা থেকে ১১টা ১৫ মিনিটে যশোর। বেলা ১টা ৪৫ মিনিট থেকে ২টায় কুষ্টিয়া। বেলা ২টা ৫ মিনিট থেকে ২টা ২০ মিনিটে ফরিদপুরের ওপর দিয়ে উড়ে জনগণের মাঝে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর আনন্দকে আনন্দঘন করে।

পাশাপাশি বিমানবাহিনীর সি-১৩০ জে পরিবহন বিমান ও হেলিকপ্টার দিনের বিভিন্ন সময় ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানের ওপর উড়ে জাতির পিতার জন্মবার্ষিকীকে স্মরণীয় করে রাখছে।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন