বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত টেলিমেডিসিন সেন্টার চালু

বিজ্ঞাপন
default-image

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চালু হয়েছে বিশেষায়িত টেলিহেলথ সেন্টার। আজ বুধবার বিকেলে এক অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে এ সেবা চালু করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অনলাইন উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, এখন থেকে ০৯৬১১৬৭৭৭৭৭ নম্বরে ফোন করে দেশের যেকোনো প্রান্ত থেকে ভিডিও সংযোগে সহজেই যে কেউ বিশেষজ্ঞ চিকিৎসকের সেবা নিতে পারবেন।

অনলাইন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, চিকিৎসাসেবা জনগণের হাতের মুঠোয় পৌঁছে দিতে টেলিমেডিসিন সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে। টেলিহেলথ সেন্টার স্বাস্থ্য খাতের বৈষম্য দূর করবে। ফলে জনগণকে চিকিৎসাসেবার জন্য চিকিৎসকদের দ্বারে দ্বারে ঘুরতে হবে না।

প্রতিমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বের এবং কার্যকরী পদক্ষেপের কারণে আগেই টেকসই একটি ডিজিটাল অবকাঠামো তৈরি থাকায় দুই মাসেরও কম সময়ে আমরা একের পর এক শিক্ষা-চিকিৎসা ও সরবরাহের ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করতে সক্ষম হয়েছি। প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে আমরা সর্বদা কাজ করে যাচ্ছি।’

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় উপাচার্য কনক কান্তি বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজি বিভাগ ও আইসিটি সেলের দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান মো. সায়েদুর রহমান, আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নুর, একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের নীতিবিষয়ক উপদেষ্টা আনীর চৌধুরী, এটুআই প্রকল্প পরিচালক মো. আবদুল মান্নান, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল) আমিনুল ইসলাম।

এটুআই চিফ ই-গভর্ন্যান্স স্ট্র্যাটিজিস্ট ফরহাদ জাহিদ শেখের সঞ্চালনায় দেন সিনেসিস আইটি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সোহরাব আহমেদ, পালস হেলথ কেয়ার সার্ভিস প্রতিষ্ঠাতা রুবাবা দৌলা, ডাক্তারভাই সহপ্রতিষ্ঠাতা রায়হান শামসী এবং অলওয়েল বিডি লিমিটেডের সহপ্রতিষ্ঠাতা এম এম আফতাব হোসেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন