default-image

আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনের সঙ্গে জড়িত দেশি-বিদেশি চক্রান্তকারী নেপথ্য নায়কদের খুঁজে বের করতে কমিশন গঠন করা হচ্ছে। কমিশন গঠনে প্রক্রিয়া নিয়ে আলোচনা চলছে। কাদের নিয়ে, কীভাবে কমিশন হবে, কাজের পরিধি কী হবে—এসব নিয়ে কাজ চলছে।


আজ বৃহস্পতিবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সংরক্ষিত আসনের মনিরা সুলতানার প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়।


সরকারি দলের সাংসদ আলী আজমের এ-সম্পর্কিত প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফারহাদ হোসেন বলেন, বর্তমান সরকারের আমলে সরকারি কর্ম কমিশন (বিপিএসসি) বিসিএস ক্যাডার পদসহ দ্বিতীয় ও তদূর্ধ্ব শ্রেণিতে মোট ৭৪ হাজার ৮৭৮ জনকে নিয়োগের সুপারিশ করেছে। বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর থেকে (২৮তম থেকে ৩৮তম) বিসিএস পরীক্ষায় ৩৫ হাজার ৬০৩ জন প্রার্থীকে ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করা হয়েছে। এ ছাড়া প্রথম শ্রেণির নন-ক্যাডার পদে ৪ হাজার ২৫ জন, দ্বিতীয় শ্রেণির (১০ম, ১১তম ও ১২তম গ্রেড) পদে ৫ হাজার ৭৫৪ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের চাহিদার পরিপ্রেক্ষিতে ৯ম ও তদূর্ধ্ব এবং ১০ম গ্রেডের বিভিন্ন নন-ক্যাডার পদে ৩২ হাজার ৪৯৬ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে।

বিজ্ঞাপন


সরকারি দলের এ কে এম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম জানান, বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানায় বর্তমানে ১৩৩ প্রজাতির প্রাণী, পাখি ও দৃষ্টিনন্দন অ্যাকুয়ারিয়াম ফিশ রয়েছে। এর মোট সংখ্যা ২ হাজার ৭২২।
মন্ত্রীর তথ্য অনুযায়ী, চিড়িয়াখানায় ১৭ প্রজাতির ৩৮২টি বৃহৎ প্রাণী (তৃণভোজী), ১১ প্রজাতির ৩৬টি মাংসাশী, ১৩ প্রজাতির ১৫২টি ক্ষুদ্র স্তন্যপায়ী, ৯ প্রজাতির ৬৯টি সরীসৃপ, ৫৭ প্রজাতির ১১৩৭টি পাখি এবং ২৬ প্রজাতির ৯৪৬টি অ্যাকুয়ারিয়াম ফিশ রয়েছে।

মন্তব্য পড়ুন 0