বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বিএসসিএল জানিয়েছে, আজ মঙ্গলবার রাত নয়টা ৩৪ মিনিট থেকে সম্প্রচারের এই সাময়িক বিঘ্ন হতে পারে। ব্যাপ্তিকাল হবে ৫ পাঁচ মিনিট। একইভাবে ৩০ সেপ্টেম্বর রাত নয়টা ৩১ মিনিটের দিকে ১০ মিনিট, ১ অক্টোবর রাত নয়টা ২৯ মিনিটের দিকে ১৪ মিনিট, ২ ও ৩ অক্টোবর নয়টা ২৮ মিনিটের দিকে ১৫ মিনিট, ৪ অক্টোবরে নয়টা ২৮ মিনিটের দিকে ১৪ মিনিট, ৫ অক্টোবরে নয়টা ২৮ মিনিটের দিকে ১২ মিনিট এবং ৬ অক্টোবর রাত নয়টা ২৯ মিনিটের দিকে ১০ মিনিট সম্প্রচার কার্যক্রমে সাময়িক বিঘ্ন ঘটতে পারে।

স্যাটেলাইট যোগাযোগ বিশেষজ্ঞরা বলছেন, যখন স্যাটেলাইট, সূর্য ও আর্থ স্টেশন একই সমান্তরালে চলে আসে তখন সূর্যের প্রচণ্ড উত্তাপে একটি গোলমাল (নয়েজ) তৈরি। একে বলা হয় থার্মাল নয়েজ। এর কারণে স্যাটেলাইট থেকে পৃথিবীতে সিগন্যাল পৌঁছাতে কিছুটা বাধাপ্রাপ্ত হয়—এ বিষয়কে বলা হয় সান আউটেজ।

এ বিষয়ে জানতে চাইলে সময় টেলিভিশনের সম্প্রচার ও তথ্যপ্রযুক্তি বিভাগের প্রধান কর্মকর্তা সালাউদ্দিন সেলিম প্রথম আলোকে বলেন, ওই সময়ে স্যাটেলাইটের মাধ্যমে টিভি সম্প্রচার কিংবা ডাটা কমিউনিকেশনের ক্ষেত্রে সেবা বিঘ্নিত হয়। এ রকমভাবে স্যাটেলাইট, সূর্য ও আর্থ স্টেশন একই সমান্তরালে ৫ থেকে সর্বোচ্চ ১৫ মিনিট পর্যন্ত অবস্থান করে থাকে। সাধারণত প্রতিটি কমিউনিকেশন স্যাটেলাইটের ক্ষেত্রে এ ধরনের ঘটনা বছরে দুইবার ঘটে থাকে, তবে কিছু ক্ষেত্রে এর ব্যতিক্রমও হতে পারে।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন