বন্যায় কয়েকটি ট্রেনের রুট পরিবর্তন

বিজ্ঞাপন
default-image

বন্যার কারণে দেশের বেশ কিছু জেলায় রেললাইন ডুবে গেছে। এ কারণে রেলওয়ের পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলে কয়েকটি ট্রেনের রুট পরিবর্তন করা হয়েছে। বন্যার পানি সরে গেলে ট্রেন চলাচল আগের মতো স্বাভাবিক হবে বলে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে

রেলওয়ের পরিচালক (জনসংযোগ) মোহাম্মদ মাহবুবুর রহমান আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছেন। বিজ্ঞপ্তিতে বলেন, বন্যার কারণে বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের জামালপুর-দেওয়ানগঞ্জ বাজার সেকশনের বিভিন্ন স্থানে ও জামালপুর-তারাকান্দি সেকশনের সরিষাবাড়ী-বয়ড়া স্টেশনের মধ্যবর্তী স্থানে রেললাইন পানিতে তলিয়ে গেছে। এর ফলে আন্তনগর তিস্তা, যমুনা, ব্রহ্মপুত্র, অগ্নিবীণা এক্সপ্রেসসহ ঢাকা, ময়মনসিংহ ও চট্টগ্রাম স্টেশন ছেড়ে আসা অন্যান্য এক্সপ্রেস, কমিউটার ও লোকাল ট্রেনগুলো দেওয়ানগঞ্জ বাজার এবং তারাকান্দি/বঙ্গবন্ধু সেতুর পূর্ব পর্যন্ত চলাচল না করে জামালপুর স্টেশন পর্যন্ত চলাচল করছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের বাদিয়াখালি রোড-ত্রিমোহিনী জংশন স্টেশনের মধ্যবর্তী স্থানে রেললাইন বন্যার পানিতে তলিয়ে গেছে। এর ফলে ঢাকা থেকে ছেড়ে যাওয়া আন্তনগর লালমনি এক্সপ্রেস ট্রেনটি ঢাকা-সান্তাহার-বগুড়া-বোনারপাড়া-কাউনিয়া-লালমনিরহাট রুটের পরিবর্তে ঢাকা-সান্তাহার-পার্বতীপুর-লালমনিরহাট রুটে চলছে। অন্যদিকে রংপুর এক্সপ্রেস ট্রেনটি ঢাকা-সান্তাহার-বগুড়া-কাউনিয়া-রংপুর রুটের পরিবর্তে ঢাকা-সান্তাহার-পার্বতীপুর-রংপুর রুটে চলাচল করছে। এ ছাড়া আন্তনগর দোলনচাঁপা এক্সপ্রেস দিনাজপুর-সান্তাহার-দিনাজপুর রুটের পরিবর্তে দিনাজপুর-গাইবান্ধা-দিনাজপুর রুট ব্যবহার করবে। আন্তনগর করতোয়া এক্সপ্রেস সান্তাহার-বুড়িমারী-সান্তাহার রুটের পরিবর্তে সান্তাহার-বোনারপাড়া-সান্তাহার পর্যন্ত চলাচল করবে। পদ্মরাগ এক্সপ্রেস ট্রেনের রেকটি বাদিয়াখালি স্টেশনে আটকা পড়ায় সান্তাহার-লালমনিরহাট-সান্তাহার রুটে আপাতত ট্রেন চলাচল করবে না।

অন্যদিকে, পাঁচপীর-উলিপুর স্টেশনের মধ্যবর্তী স্থান রেললাইন বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় ৪২১/৪২২ নম্বর লোকাল ট্রেন পার্বতীপুর-কুড়িগ্রাম-পার্বতীপুর এবং ৪১৫/৪১৬ নম্বর লোকাল ট্রেন তিস্তা জংশন-কুড়িগ্রাম-তিস্তা জংশনের মধ্যে চলাচল করছে।

বন্যার পানি সরে যাওয়ার পর অতি দ্রুত রেললাইন মেরামত করে এসব রুটে আগের মতো ট্রেন চলাচল স্বাভাবিক করার জন্য বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে সর্বাত্মক ব্যবস্থা নিয়ে রেখেছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। একই সঙ্গে বন্যার কারণে যাত্রীসাধারণের ট্রেন চলাচলে সাময়িক অসুবিধার জন্য বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করা হয়।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন