বিজ্ঞাপন
বিজ্ঞাপন

গৃহ ও যৌতুক সম্পর্কিত সহিংসতার ঘটনাও গত বছরের নভেম্বরের তুলনায় চলতি বছরের নভেম্বরে কমেছে। ২০২১ সালের সেপ্টেম্বর থেকে নভেম্বরের তথ্য তুলে ধরে বিপিও বলছে, এই তিন মাসে এ–সংক্রান্ত সহিংসতা কমেছে ১১ শতাংশ। তবে এই সময়ে এই সহিংসতাও বেশি ঘটেছে বরিশালে।

শিশু নির্যাতনের ঘটনাও গত বছরের নভেম্বরের তুলনায় চলতি বছরের নভেম্বরে কমেছে। আর চলতি বছরের অক্টোবরের সঙ্গে নভেম্বরের তুলনায় দেখা যায়, শিশু নির্যাতনের ঘটনা কমেছে ২১ শতাংশ। তবে শিশু নির্যাতনের ঘটনায় বেশি মৃত্যু হয়েছে বরিশালে।

‘বন্দুকযুদ্ধ’ ও সংখ্যালঘু নির্যাতন

বলা হয়েছে, ২০২১ সালের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ১১ মাসে ‘বন্দুকযুদ্ধের’ ঘটনা ঘটেছে ৪৬টি। এতে মারা গেছেন ৫০ জন ও আহত হয়েছেন ৪১ জন। আর গ্রেপ্তার হয়েছেন সাতজন। এই ১১ মাসে সংখ্যালঘু নির্যাতনের ঘটনা ঘটেছে ১১১টি। এতে ১১ জনের মৃত্যু, ২৪৩ জন আহত ও ৭২১ জন গ্রেপ্তার হয়েছেন।

নভেম্বরে হামলা, সংঘর্ষ, যৌন নিপীড়ন বেশি

বিপিও জানিয়েছে, ২০২১ সালের নভেম্বরে মোট ১ হাজার ১৬৪টি সহিংসতার ঘটনা ঘটেছে। তার মধ্যে ৬৯৯টি সহিংস ও ৪৬৫টি অহিংস। এসব ঘটনায় ৩০৮ জন নিহত, ৩ হাজার ১৯৩ জন আহত ও আড়াই হাজার গ্রেপ্তার হয়েছেন। সহিংসতার মধ্যে বেশি ঘটেছে হামলা (৬২ শতাংশ), সংঘর্ষ (২০ শতাংশ) ও যৌন নিপীড়নের (৭ শতাংশ) ঘটনা।

অন্যান্য সহিংসতা

বিপিও ২০২১ সালের ১১ মাসের তথ্য বিশ্লেষণ করে বলছে, এই সময়ে অপহরণের ঘটনা ঘটেছে ২৪৯টি। এতে মারা গেছেন ৩১ জন ও আহত হয়েছেন ৮০ জন। আর এসব ঘটনায় গ্রেপ্তার হয়েছেন ৩৫১ জন। গত বছরের নভেম্বরের তুলনায় চলতি বছরের নভেম্বরে অপহরণের ঘটনা কমেছে।

এই ১১ মাসে (জানুয়ারি ২০২১ থেকে নভেম্বর) গণপিটুনির ঘটনা ঘটেছে ৬৬টি। এতে মারা গেছেন ৩০ জন, আহত ১০২ জন। আর গ্রেপ্তার হয়েছেন ৩০ জন। গত বছরের নভেম্বরের তুলনায় চলতি বছরের নভেম্বরে এই ধরনের সহিংসতা কমেছে।

সীমান্তে সহিংসতার ঘটনা এই ১১ মাসে ১১৮টি ঘটেছে। এতে ১৮ জন মারা গেছেন, ৩৯ জন আহত হয়েছেন ও ৫৫৪ জন গ্রেপ্তার হয়েছেন। গত বছরের নভেম্বরের তুলনায় চলতি বছরের নভেম্বরে সীমান্তে সহিংসতার ঘটনার সংখ্যা একই।

উগ্রবাদী সহিংসতার ঘটনা চলতি বছরের প্রথম ১১ মাসে ৬৪টি ঘটেছে। এতে হতাহতের ঘটনা না ঘটলেও ১৪৫ জন গ্রেপ্তার হয়েছেন। গত বছরের নভেম্বরের তুলনায় চলতি বছরের নভেম্বরে এ ঘটনা কম ঘটেছে।

রোহিঙ্গা বিষয়ে প্রথম ১১ মাসে ৩২০টি সহিংসতার ঘটনা ঘটেছে। এতে ৪৭ জনের প্রাণ গেছে। ১৫৩ জন আহত হয়েছেন। ১ হাজার ৩৮৯ জন গ্রেপ্তার হয়েছেন। গত বছরের নভেম্বরের তুলনায় চলতি বছরের নভেম্বরে এ ধরনের সহিংসতা কিছুটা কমেছে।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন