default-image

শক্তিশালী পাসপোর্টের তালিকায় এক ধাপ এগিয়ে ১০০তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। এখন বাংলাদেশের পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়া ৪১টি দেশে ভ্রমণ করতে পারেন। গত মঙ্গলবার প্রকাশিত হেনলি পাসপোর্ট সূচকে এ তথ্য উল্লেখ করা হয়েছে।
এক যুগের বেশি সময় ধরে এ বিষয়ে গবেষণা ও সূচক প্রকাশ করে আসছে যুক্তরাজ্যভিত্তিক সংস্থা দ্য হেনলি অ্যান্ড পার্টনারস।

এই সূচকে গতবার বাংলাদেশের পাসপোর্ট ছিল ১০১তম অবস্থানে। এবারের তালিকায় মোট ১১০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থা ১০০তম। এবার বাংলাদেশের সঙ্গী লেবানন ও সুদান।

দক্ষিণ এশিয়ার তিনটি দেশ বাংলাদেশের চেয়ে নিচে অবস্থান করছে। এর মধ্যে নেপালের অবস্থান ১০৩তম, পাকিস্তানের ১০৭তম এবং ১১০তম তথা তালিকায় সর্বনিম্ন অবস্থানে রয়েছে আফগানিস্তান।

সেনা অভ্যুত্থানের পরও তালিকায় মিয়ানমারের অবস্থান ৯৪তম। এই দেশের নাগরিকেরা বিনা ভিসায় ৪৭টি দেশ ভ্রমণ করতে পারেন।

বিজ্ঞাপন

তালিকায় দক্ষিণ এশিয়ার দেশ মালদ্বীপের অবস্থান ৬০তম, ভারত ৮৪তম, ভুটান ৮৯তম এবং শ্রীলঙ্কা ৯৯তম। তালিকায় উত্তর কোরিয়ার অবস্থান ১০২তম। বাংলাদেশের ঠিক দুই ধাপ পর।

তালিকায় সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট হচ্ছে জাপানের। এরপরই রয়েছে সিঙ্গাপুর। যৌথভাবে তৃতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া ও জার্মানি।

কোন দেশের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়া কত দেশে যাওয়া যায়, মূলত তার ওপর ভিত্তি করে এ সূচক প্রকাশ করে হেনলি অ্যান্ড পার্টনারস। বছরজুড়েই এটা হালনাগাদ করে তারা। হেনলি বলেছে, এই সূচক করার ক্ষেত্রে কোভিডের কারণে বিভিন্ন দেশে প্রবেশে বিধিনিষেধের বিষয়টি আমলে নেওয়া হয়নি।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন