default-image

বিরাজমান করোনা পরিস্থিতি বিবেচনায় দেশের আইনজীবীদের নিয়ন্ত্রক ও তদারক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের ২৫ মে অনুষ্ঠিতব্য নির্বাচন (২০২১) স্থগিত করা হয়েছে। বার কাউন্সিলের এক জরুরি সভায় উপস্থিত সদস্যদের সর্বসম্মতিতে আজ শনিবার এ সিদ্ধান্ত হয়। বার কাউন্সিলের এক জরুরি নোটিশে এই তথ্য জানা গেছে।

বার কাউন্সিলের চেয়ারম্যান ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেছেন, করোনাজনিত পরিস্থিতি বিবেচনায় জরুরি সভায় সর্বসম্মতিতে বার কাউন্সিলের নির্বাচনের তফসিল আপাতত স্থগিত করা হয়েছে।

বার কাউন্সিলের সচিব মো. রফিকুল ইসলামের সই করা ওই জরুরি নোটিশের ভাষ্য, ৩ এপ্রিল অনুষ্ঠিত কাউন্সিলের জরুরি সভায় উপস্থিত সদস্যদের সর্বসম্মতিক্রমে দেশে বিরাজমান করোনো পরিস্থিতির ভয়াবহ অবনতি ও সরকার ঘোষিত লকডাউনের কারণে ২৫ মে অনুষ্ঠিতব্য বার কাউন্সিল নির্বাচন ২০২১ স্থগিত ঘোষণা করা হলো।

বিজ্ঞাপন

সুতরাং বার কাউন্সিল নির্বাচন ২০২১–এর নির্বাচনী তফসিলের সব কার্যক্রম স্থগিত থাকবে। ১৫ মার্চ ওই তফসিল ঘোষণা করা হয়।

তিন বছর পরপর বার কাউন্সিল নির্বাচন হয়ে থাকে। সারা দেশের আইনজীবীরা মোট ১৪ জন সদস্য নির্বাচিত করেন। এর মধ্যে সাধারণ আসনে সাতজন এবং সাতটি অঞ্চলভিত্তিক আইনজীবী সমিতির সদস্যদের মধ্য থেকে একজন করে আরও সাতজন নির্বাচিত হয়ে থাকেন। সরাসরি ভোটে নির্বাচিত ১৪ জন সদস্যের ভোটে নির্বাচিত হন বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান। অ্যাটর্নি জেনারেল পদাধিকার বলে কাউন্সিলের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন